বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে চায় গ্রিস

বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য আরো বাড়ানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে গ্রিস। এক্ষেত্রে বাণিজ্য বাড়ানোর সম্ভাব্য উপায়গুলো অনুসন্ধান এবং সে অনুযায়ী কাজ করার ওপর গুরুত্ব আরোপ করেছে দেশটি। গ্রিস মনে করে, উভয় দেশের পক্ষ থেকে কার্যকর উদ্যোগ গ্রহণ করা হলে দ্বিপক্ষীয় বাণিজ্য বহুগুণে বাড়ানো সম্ভব।

বৃহস্পতিবার ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) কার্যালয়ে সংগঠনটির নেতা ও ঢাকায় নিযুক্ত গ্রিসের রাষ্ট্রদূত পানোস কালোগেরোপৌলোসের মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে এসব কথা বলা হয়। এফবিসিসিআই সভাপতি মো. সফিউল ইসলাম মহিউদ্দিন, জ্যেষ্ঠ সহসভাপতি শেখ ফজলে ফাহিম, ভারপ্রাপ্ত মহাসচিব হোসাইন জামিল, গ্রিস দূতাবাসের ইকোনমিক অ্যান্ড কমার্শিয়াল কাউন্সেলর ভ্যাসিলিস স্ক্রোনিয়াস প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে এফবিসিসিআই সভাপতি বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় বেসরকারি খাতের ভূমিকা তুলে ধরেন। তিনি উল্লেখ করেন, দেশে বিনিয়োগের পরিবেশ আরো আকর্ষণীয় করতে এফবিসিসিআই সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ ও গ্রিসের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়ানোর লক্ষ্যে তিনি দেশটির ব্যবসায়ীদের বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। এছাড়া বাংলাদেশ থেকেও এফবিসিসিআইয়ের একটি প্রতিনিধি দলকে গ্রিস সফরে পাঠানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেন তিনি।

গ্রিসের রাষ্ট্রদূত বাংলাদেশের খাদ্য প্রক্রিয়াকরণ, জাহাজ নির্মাণ, নবায়নযোগ্য জ্বালানি প্রভৃতি খাতে একসঙ্গে কাজ করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। আগামী সেপ্টেম্বরে গ্রিসে অনুষ্ঠেয় বাণিজ্য মেলায় অংশ নেয়ার জন্য এফবিসিসিআই নেতাদের আমন্ত্রণ জানান তিনি।