খালেদা জিয়ার চিকিৎসায় মেডিকেল বোর্ড

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসায় মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল সূত্রে এতথ্য জানা গেছে। সূত্রটি জানায়, ‘কারা-কর্তৃপক্ষের কাছ থেকে চিঠি পাওয়ার পর বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) চার সদস্যের এই মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে।’ তবে, মেডিক্যাল বোর্ডে কারা রয়েছেন এবং কাকে প্রধান করে এই মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে, সে বিষয়ে কোনও তথ্য জানা যায়নি।

কারা অধিদফতর সূত্র জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে নির্দেশনা পাওয়ার পর খালেদা জিয়ার চিকিৎসায় একটি মেডিক্যাল বোর্ড গঠনের জন্য তারা বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছেন।
বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল কর্তৃপক্ষ তাদের জানিয়েছেন মেডিক্যাল বোর্ড গঠনের কথা। আগামী ১৫ কিংবা ১৬ সেপ্টেম্বর মেডিকেল বোর্ড কারাবন্দি খালেদা জিয়ার শারীরিক পরীক্ষা করতে কারাগারে যেতে পারে। মেডিকেল বোর্ডে কোন কোন চিকিৎসককে রাখা হয়েছে, সেটা জানাতে পারেনি কারা অধিদফতরের দায়িত্বশীল সূত্রটি। তবে অর্থপেডিক্স, চক্ষু ও হৃদরোগসহ অন্যান্য বিষয়ে বিশেষজ্ঞদের নিয়ে এ মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে বলে তাদের জানানো হয়েছে।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় পাঁচ বছরের সাজাপ্রাপ্ত হয়ে এ বছরের ৮ ফেব্রুয়ারি থেকে পুরনো ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন খালেদা জিয়া। বন্দি থাকা অবস্থায় একবার মেডিকেল বোর্ড গঠন করা হয়েছিল। তখন স্বাস্থ্য পরীক্ষার পর মেডিক্যাল বোর্ড বলেছিল, খালেদা জিয়ার অবস্থা গুরুতর নয়। তখন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী শারীরিক পরীক্ষা করতে ৭ এপ্রিল খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নেওয়া হয়।