ইংল্যান্ডের সমান আয় একা জোকোভিচের

ক্রিকেট নিয়ে যত মাতামাতি হোক, টেনিসে বিজয়ী যে অর্থপুরস্কার পান, তার ধারেকাছে নেই তিন কাঠির খেলা। ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ডের প্রাইজমানির সমান অর্থ একাই পেয়েছেন নোভাক জোকোভিচ। গত রোববার লর্ডসে বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। আর উইম্বলডন সেন্টার কোর্টে মুখোমুখি হয়েছিলেন নোভাক জকোভিচ ও রজার ফেদেরার। দুটি খেলাই শেষ মুহূর্ত পর্যন্ত ছিল টানটান উত্তেজনাপূর্ণ। ক্রিকেটে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। আর উইম্বলডন জেতেন জোকোভিচ।

বিশ্বকাপের মোট পুরস্কারমূল্য ১০ মিলিয়ন মার্কিন ডলার। এ পরিমাণ অর্থ বিশ্বকাপজয়ী দল, পরাজিত ফাইনালিস্ট এবং সেমিফাইনালে হেরে যাওয়া অপর দু’দলের প্রত্যেক খেলোয়াড়ের মধ্যে ভাগ করে দেয় আইসিসি। বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড পেয়েছে চার মিলিয়ন মার্কিন ডলার। রানার্সআপ নিউজিল্যান্ড পেয়েছে দুই মিলিয়ন মার্কিন ডলার। সেমিফাইনালে পরাজিত দু’দল আট লাখ মার্কিন ডলার করে পেয়েছে।

মজার বিষয় হল, উইম্বলডনের মোট পুরস্কারমূল্য ৪৯ মিলিয়ন মার্কিন ডলার, যা আইসিসি বিশ্বকাপের পুরস্কারমূল্যের প্রায় পাঁচগুণ। জোকোভিচ ও সিমোনা হালেপ একাই পেয়েছেন ৩.?১৪ মিলিয়ন মার্কিন ডলার।

ফিফা বিশ্বকাপের পুরস্কারমূল্য ৪০০ মিলিয়ন মার্কিন ডলার। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ফাইনালের প্রায় ছয়গুণ বেশি পুরস্কারমূল্য ফিফা বিশ্বকাপ ফাইনালের। এবারের ফিফা বিশ্বকাপজয়ী দল ফ্রান্স পেয়েছে ৩৮ মিলিয়ন মার্কিন ডলার। রানার্সআপ ক্রোয়েশিয়া ২৮ মিলিয়ন মার্কিন ডলার।