অশ্লীল সিনেমা চাই না: শাহনূর

দেশের রূপালী পর্দার জনপ্রিয় ও ব্যস্ত অভিনেত্রী সৈয়দা কামরুন্নাহার শাহনূর। দেড়যুগ ধরে সক্রিয় রয়েছে চলচ্চিত্রে। ক্যাড়িয়ার গড়েছেন প্রশ্নহীনভাবে। অফার পেলেই কাজ শুরু করে দেননি, বেছে বেছে, গল্প ও ভালো চরিত্র দেখে কাজ হাতে নিয়েছেন। প্রিয় এই অভিনেত্রীর বাবা আর্মিদের ডাক্তার ছিলেন। তিনিও চেয়েছিলেন বাবার মতো আর্মিদের (সেনাবাহিনী) ডাক্তার হতে, কিন্তু না, সেটি শেষ পর্যন্ত সম্ভব হয়নি। কারণ, ছোট থেকেই নিত্য ও সংগিতের প্রতি আগ্রহ ছিল তার। ১৯৯৬ সালে এক সুন্দরী প্রতিযোগিতায় দেশের প্রায় ৫০ হাজার প্রতিযোগির মধ্যে চ্যাম্পিয়ন হওয়ার পর জীবনের মোড় ঘুরে গেল। আর্মিদের ডাক্তার হওয়ার স্বপ আর পূরণ হলো না, চলে আসতে হলো রঙ্গিন পর্দায়। সেই থেকেই শুরু। সৈয়দ সাইফুল ইসলামের সঙ্গে একান্তে আলাপকালে এসব কথা জানান শাহনূর।

বিভিন্ন বিষয়ে আলাপচারিতায় দর্শকপ্রিয় এই অভিনেত্রী জানান, ১৯৯৬ সাল থেকে ২০০০ সালের পূর্ব পর্যন্ত ছোট পর্দায় অভিনয় করেছেন। চলচ্চিত্রে যাত্রা শুরু ২০০০ সাল থেকে। চিত্রনায়ক মাসুম পারভেজ রুবেল এর বিপরীতে ‘জিদ্দি সন্তান’ ছবিতে অভিনয় দিয়ে সিনেমা জগতে পা রাখেন গুণী এই অভিনেত্রী। ইতোমধ্যে তাঁর অভিনিত ৫১টি ছবি মুক্তি পেয়েছে। আরও অন্তত নয়টি সিনেমায় চুক্তিবদ্ধ হয়ে কাজ করে যাচ্ছেন তিনি।

শাহনূর বলেন, ছোট বেলা থেকেই রেডিওতে ছড়া, গান ও কবিতা আবৃতি করতাম। বিভিন্ন সমাজিক সংগঠনের সঙ্গেও যুক্ত রয়েছি। তবে ফিল্ম আমার রক্তের সঙ্গে মিশে আছে। জানান, নাটকের-সিনেমার পাশাপাশি বিভিন্ন সামাজিক কাজের সঙ্গেও যুক্ত রয়েছেন তিনি। বুদ্ধিপ্রতিবন্দী ও পথশিশুদের নিয়েও কাজ করেন। কিডনি ফাউন্ডেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ব্র্যান্ড এম্বাসেডর তিনি। ভোট ফর সুন্দর বন, বাংলাদেশ মানবকল্যাণ সোসাইটি এবং বাংলাদেশ মানবাধিকার সংস্থাসহ বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত আছেন।

তিনি বলেন, ভালো কিছু কাজ করতে চাই। সামাজিক কাজগুলোও চালিয়ে যেতে চাই। চাই দেশের মানুষের পাশে দাঁড়াতে। সিনেমা নিয়েও কথা বলেন তিনি। বলেন, ভালো পরিচালকরা ভালো ভালো কাজ শুরু করেছে। আর যেনো কোন অশ্লীল ছবি ফিরে না আসে সেটি চান শাহনূর। আমরা চাই ভালো গল্প নিয়ে ভালো ছবি হোক।

নতুন যারা সিনেমায় আসবে তাদের জন্য পরামর্শ দেন এই অভিজ্ঞ অভিনেত্রী, তিনি বলেন- নতুনরা সিনিয়র তাদের সম্মান দেখাতে হবে। তা না হলে তারা শিখতে পারবে না। দু’একটা সিনেমা করেই যদি কেউ মনে করেন অভিনেতা-অভিনেত্রী হয়ে গেছেন তাহলে তারা ভুল করবেন। শেখার শেষ নেই, তাই সব সময় অভিজ্ঞদের সিরিয়াসলি সম্মান দেখাতে হবে।

বর্তমানে তিনি- বেলা-অবেলা, কে আমার শত্রু, প্রেম প্রীতি ও ভালোবাসা, কাকতাড়–য়া, জীবন-যন্ত্রনা, হবার তো হবেই প্রেম, কাঠগড়ায় শরৎচন্দ্র, ইন্দুবালা সহ বেশ কিছু সিনেমা ও নাটক নিয়ে ব্যস্ত রয়েছেন।

প্রসঙ্গত, শাহনূর ছোটবেলা থেকে ছড়া, গান, নাচের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। বড়পর্দায় অভিনয়ের পাশাপাশি অন্তত প্রায় ৩শ’ নাটক ও টেলিছবিতে অভিনয় করেছেন প্রিয় এই অভিনেত্রী। এছাড়া অভিনেতা মান্না, শাকিব খান, রিয়াজসহ অনেক জনপ্রিয় নায়কের বিপরীতে অভিনয় করেছেন। তিনি চান চলচ্চিত্র নির্মাতারা ভালো গল্প নিয়ে ভালো সিনেমা তৈরি করুক।