১১ মার্চ ডাকসুর ভোটগ্রহণ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে তফসিল ঘোষণা করেন নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান। ঘোষিত তফসিল অনুযায়ী ডাকসুর ২৫টি পদে আগামী ১১ মার্চ ভোটগ্রহণ করা হবে। সকাল ৮টা দুপুর ২টা পর্যন্ত নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

মনোনয়ন বিতরণ শুরু হবে ১৯ ফেব্রুয়ারি। শেষ হবে ২৫ ফেব্রুয়ারি। মনোনয়ন জমা দেয়ার শেষ দিন ২৬ ফেব্রুয়ারি। নিজ নিজ হলে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ২৭ ফেব্রুয়ারি। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২ মার্চ, প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ৩ মার্চ, সম্পূরক ভোটার তালিকা প্রকাশ করা হবে ৫ মার্চ।

এছাড়া ১৮ ফেব্রুয়ারি ভোটার তালিকা সংশোধনী এবং ২০ ফেব্রুয়ারি বিকেল ৪টায় চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। একই দিন হল সংসদগুলোরও নির্বাচন। নিজ নিজ হলে ভোটাররা ভোট দিতে পারবেন। তিন দশক পর আদালতের নির্দেশে ডাকসু নির্বাচনের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর আগে, সর্বশেষ ডাকসু নির্বাচন হয়েছিল ১৯৯০ সালে, তারপর আর নির্বাচন হয়নি। ডাকসু নির্বাচন ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সরগরম হয়ে উঠেছে। এ নির্বাচনকে কেন্দ্র করে নয় বছর পর বৃহস্পতিবার ক্যাম্পাসে পদযাত্রা করে ছাত্রদল।