সীতাকুন্ডে জাহাজ কারখানায় ৩ শ্রমিক নিহত

সীতাকুন্ডের পুরাতন জাহাজ ভাঙ্গার কারখানায় গ্যাসের বিষক্রিয়ায় তিন শ্রমিক নিহত ও আহত হয়েছেন আরো চারজন। বুধবার দুপুর সাড়ে ১২টায় সীতাকুন্ডের বারআউলিয়ার শীতলপুর এলাকার মাস্টার কাসেমের মালিকানাধীন ‘ম্যাক কর্পোরেশন’ নামের ইয়ার্ডে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন কুড়িগ্রাম জেলার ফুলবাড়ি থানার নওডাঙা ইউনিয়নের ফেরুষা গ্রামের আবু তালেবের ছেলে ছবিদুল (৩৫), পিরোজপুর জেলার ভান্ডারিয়া উপজেলার দক্ষিণ ভান্ডারিয়া গ্রামের মৃত আমজাদ বেপারীর ছেলে নান্টু হোসেন (৪২) ও একই উপজেলার দশর ভুনিয়া গ্রামের গাফফার মাতব্বরের ছেলে রাসেল মাতব্বর (২৫)।

কারখানা সূত্রে জানা যায়, জুনের মাঝামাঝি ‘এমটি এটলাস’ নামে পুরাতন একটি জাহাজ কাটার উদ্দেশ্যে বিদেশ থেকে আমদানী করে ম্যাক কর্পোরেশন। এক মাসেরও বেশি সময় পর মঙ্গলবার প্রথম জাহাজটি কাটার কাজ শুরু করে কতৃপক্ষ। সাত শ্রমিকের একটি দল ইঞ্জিন রুমের পাশের একটি সাইড ট্যাংকের স্টিলের দেয়াল কাটার কাজ করছিল। এ সময় ট্যাংকের ভিতর থেকে বিষাক্ত গ্যাস শ্রমিকদের কক্ষে ছড়িয়ে পড়লে বিষক্রিয়ায় সেখানে থাকা শ্রমিকরা গুরুতর অসুস্থ হয়ে পড়ে। পরে তাদের উদ্ধার করে ভাটিয়ারী বিএসবি হাসপাতালে নিয়ে যায় কারখানায় কর্মরত শ্রমিকরা।

এ সময় হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক তিনজনকে মৃত ঘোষণা করেন। অপর ৪ জন সেখানে চিকিৎসাধীন রয়েছে। অন্যদিকে একই সময় একই এলাকার সিরাজউদ্দৌলার মালিকানাধীন ‘নাজিয়া রোলিং মিলে’র ছাদ থেকে পড়ে ইউছুপ মিয়া (৪৫) নামের অপর এক শ্রমিক নিহত হন। তিনি উপজেলা দক্ষিণ সোনাইছড়ির মৃত আবদুল জলিলের পুত্র।

সীতাকুন্ড থানার ওসি দেলওয়ার হোসেন বলেন, খবর পেয়ে দুটি ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।