সাবিসের ৫০০ তম শোকের ব্যানার!

বিশেষ প্রতিবেদক : সাংস্কৃতিক বিপ্লবী সংঘ (সাবিস) মানিকগঞ্জের একটি ঐহিত্যবাহী সাংস্কৃতিক সংগঠন। মানিকগঞ্জ শহরের শহীদ রফিক সড়কে কালিবাড়ি এলাকায় ১৯৭২ সালে মুক্তিযুদ্ধের চেতনায় এই সংগঠনটি গড়ে উঠে। প্রতিষ্ঠাকালীন সময় থেকেই সংগঠনটি পুরো মানিকগঞ্জ জেলায় সাংস্কৃতিক ও খেলাধুলায় অসামান্য অবদান রেখে চলেছে। মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন পর্যায়ের নেতৃস্থানীয় ব্যক্তিদের নিয়েই সংগঠনটি পরিচালিত হচ্ছে।

সাংস্কৃতিক কর্মকান্ডের পাশাপাশি সংগঠনটি গত ১০ বছর ধরে বিশিষ্ট জনদের মৃত্যুতে ধারাবাহিকভাবে সংগঠনের অর্থায়নে শোকের ব্যানার টানিয়ে যাচ্ছে। পাশাপাশি তাদের মৃতুত্যে শোক ও স্মরণসভাও পালন করা হচ্ছে।

শোক ব্যানারের এই অসাধারণ কাজটির নেপথ্যের নায়ক সংগঠনের কোষাধ্যক্ষ কামাল আহমেদ কমল। মূলত তারই প্রচেষ্টায় এই কাজটি নিয়মিতভাবে পরিচালিত হচ্ছে।

কামাল আহমেদ কমল সব খবরকে জানান, মানিকগঞ্জের প্রিয় মানুষ যারা না ফেরার দেশে চলে গেছেন তাদের আত্মার প্রতি শ্রদ্ধা জানানোর জন্যই এই কাজটি করা হয়ে থাকে। দেখতে দেখতে এপর্যন্ত ৫০০টি শোক ব্যানার টানানো হয়েছে। আগামীতেও এই ধারাবাহিকা বজায় থাকবে।

এব্যাপারে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি মানিকগঞ্জ জেলা শাখার সভাপতি এ্যাডভোকে দীপক কুমার ঘোষ বলেন, যে কোন মৃত্যু সংবাদই বেদনা দায়ক। তবে, সাবিবের এই নিয়মিত শোক ব্যানার টাঙানোর কারণে মানিকগঞ্জ ও  অন্যান্য এলাকার মানুষ একজন গুনীজন হারানোর খবরটি জানতে পারেন। যা কিনা একটি অনন্য আসাধারন কাজ। তিনি এই কর্মকান্ডের নেপথ্যের  কারিগর কামাল আহাম্মেদ কমলকে এমন কাজের জন্য ধন্যবাদ জানান।

মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানু বলেন,  সাবিসের সামনে গেলে অন্তত প্রিয় মানুষগুলোর মৃত্যু সংবাদ এবং তার একটি ছবি আমরা দেখতে পাই। এটি নি:সন্দেহে একটি ব্যতিক্রমী ও ভাল উদ্যোগ। আমি এই উদ্যোগকে সাধুবাদ জানাই।

মানিকগঞ্জ সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ওবায়দুল ইসলাম ইয়াকুব বলেন, সাবিস শুধু মুক্তিযোদ্ধা নয়, রাজনৈতিক ব্যক্তিত্ব, সমাজসেবী, সাংবাদিক, শিক্ষক, শিল্পীসহ বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষের মৃত্যুতে শোক ব্যানার টানায়। এটি অবশ্যই একটি ভাল উদ্যোগ।

এব্যাপারে জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট গোলাম মহীউদ্দীন জানান, সাবিস একটি ঐহিত্যবাহী সংগঠন। এই সংগঠন জেলার  সাংস্কৃতিক কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। পাশাপাশি একজন গুণী মানুষের মৃত্যুতে  শোক ব্যানার টানানো এবং শোক ও স্মরণ সভা পালন করা অসামান্য একটি কাজ।

সব খবর/ মানিকগঞ্জ/ ২৩ মার্চ ২০১৮/ লিটন