শনিবার পাবনায় যাত্রা শুরু করছে কমিউনিটি হেলথ এন্ড হার্ট হাসপাতাল

পার্থ হাসান, পাবনা : পাবনায় মনোরম পরিবেশে শনিবার থেকে যাত্রা শুরু করবে কমিউনিটি হেলথ এন্ড হার্ট হাসপাতাল । স্বল্প খরচে সকল শ্রেনী পেশার সাধারন মানুষের আধুনিক চিকিৎসা সেবা প্রদান করবে এই প্রতিষ্ঠানটি। সরকারি এবং বে-সরকারি যৌথ উগ্যোগে সিংগা বাইপাছ সড়কের নিকটে হাসপাতালটি স্থাপন করা হয়েছে।

বে-সরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটি স্বাস্থ্য সেবায় অবদান রেখে চলেছে দীর্ঘ তিন দশকের বেশি সময় ধরে। ১৯৮৮ সালে যাত্রাশুরু করা ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট পাবনাতে কার্যক্রম চালু করে ১৯৯০ সালে। ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট এর উদ্যোগে পাবনাতে রাধানগর মহল্লায় আর্সেনিক ও প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান করে আসছে দীর্ঘদিন ধরে । অসহায়, দরিদ্র ও সুবিধা বঞ্চিত সাধারন মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতেই পাশে এসে দাড়িয়েছে ঢাকা কমিউনিটি হাসপাতাল । স্বাস্থ্য সেবা প্রদানের পাশাপাশি বন্যা, সিডোর, ঝড়, ভুমিকম্পে আহত মানুষের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে ঢাকা কমিউনিটি হাসপাতাল। দেশের সবচাইতে বড় দুর্যোগ সিডোর, নেপালের ভুমিকম্পন আর বর্তমান সময়ে মায়ানমার থেকে আশ্রয় নেয়া রহিঙ্গাদের পাশে স্বাস্থ্য সেবা নিয়ে এগিয়ে গেছেন যে সকল প্রতিষ্ঠান তাদের মধ্যে অন্যতম ঢাকা কমিউনিটি হাসপাতাল।

পাবনাতে আধুনিক চিকিৎসা সেবা আর সকল পরীক্ষা নিরীক্ষার আধুনিক যন্ত্র নিয়ে কার্যক্রম শুরু করছে প্রতিষ্ঠানটি। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি ঢাকাতে স্বাস্থ্য সেবার পাশাপাশি নিজেদের উদ্যোগে চালু করেছে মেডিক্যাল কলেজ হাসপাতাল। স্বল্প খরচে দেশ বিদেশের শিক্ষার্থীরা শিক্ষা গ্রহন করছে এই প্রতিষ্ঠান থেকে।

প্রতিষ্ঠানটির স্বপ্নদ্রষ্টা ঢাকা কমিউনিটি হাসপাতালের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর কাজী কামরুজ্জানের ঐকান্তিক প্রচেষ্টায় আজ দেশের স্বাস্থ্য সেবায় সুনাম কুড়িয়েছেন এই বে-সরকারি হাসপাতাল। আর্সেনিক সমস্যা চিহ্নিতকরণ এবং এই সংক্রান্ত রোগের চিকিৎসা ক্ষেত্রে ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট দেশের একমাত্র বিশেষায়িত চিকিৎসাসেবা প্রতিষ্ঠান হিসেবে ইতিমধ্যে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন।

আধুনিক চিকিৎসা সুবিধা থেকে বঞ্চিত সাধারন জনসাধারন বিশেষায়িত সেবা গ্রহণে এই হাসপাতাল বিশেষ ভূমিকা রাখবে বলে জানান প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর কাজী কামরুজ্জান। প্রথম পর্যায়ে ১২ জন ডাক্তার সার্বক্ষনিক সেবা প্রদান জন্য হাসাপাতালে নিয়োজিত থাকবেন।

২৪ ঘন্টার জরুরী চিকিৎসা সেবা, গাইনী, শিশু, মেডিসিন ও সার্জারি বিভাগ সহ বিভিন্ন বিভাগে স্বল্পমূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হবে বলে জানিয়েছেন হাসপাতাল কর্তিপক্ষ ।

পাবনা কমিউনিটি হেল্থ এন্ড হার্ট হাসপাতালে হৃদরোগ ছাড়াও আর্সেনিক আক্রান্ত রোগীদেরও বিশেষায়িত চিকিৎসা সেবা প্রদান করা হবে। শুধু তাই নয় একদিন এটি উত্তর বঙ্গের একটি প্রধান একাডেমিক হাসপাতাল

হিসাবে গড়ে উঠবে বলে বিশেষজ্ঞ মহল আশা প্রকাশ করেছেন। বর্তমানে এই হাসপাতালটির দায়িত্ব পালন করছেন পাবনা সাবেক সিভিল সার্জন ও স্বাস্থ্য বিভাগের অবসর প্রাপ্ত উপ-পরিচালক ডাঃ তাহসিনা বেগম।

হাসপাতাল নিয়ে ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর কাজী কামরুজ্জামান জানান, ছোট বেলা থেকে স্বপ্ন ছিলো নিজের মাটিতে কিছু করার। সেই ইচ্ছাকে বাস্তবায়ন করতেই আমি মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করেছি। এই কাজ করতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। দেশের বা আমার অঞ্চলের দরিদ্র মানুষ স্বল্প খরচে আধুনিক সকল ধরনের সেবা পাবে আমাদের এই হাসপাতাল থেকে। বিশেষ করে হার্টের অসুখের জন্য পাবনাবাসীকে আর ঢাকা বা দূর দুরান্তে যেতে হবেনা । সরকার আমাদের আর্থিক সহযোগিতা প্রদান করেছে। বিশেষ ভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি সরকারের সমাজ কল্যান মন্ত্রনালয়ে কাছে। আশা করছি কষ্টে গড়া এই প্রতিষ্ঠানটি সকলের সহযোগিতায় একদিন আরো বড় হবে।

জেলা শহরে হার্টের উন্নত চিকিৎসার জন্য সরকারের সমাজ কল্যান মন্ত্রনালয়ের আর্থিক সহযোগিতা নিয়ে পাবনাতে ২৫০ শয্যা বিশিষ্ঠ বিশেষায়িতো হাসপাতাল নির্মান কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের নিজেস্ব জায়গায় নবনির্মিত হাসপাতাল ভবনের শুভ উদ্বোধন হবে আগামী ২৩ জুন শনিবার।

বাংলাদেশ সরকারের সমাজ কল্যাণ মনস্ত্রনালয়ের দায়িত্ব প্রাপ্ত মন্ত্রী রাশেদ খান মেনন এই হাসপাতালটি আগামী ২৩জুন শনিবার উদ্বোধন করবেন। এসময় আরো উপস্থিত থাকবেন পাবনা সদর-৫ আসনের সাংসদ গোলাম ফারুক প্রিন্স ও পাবনা সুশিল সমাজের প্রতিনিধিরা ।

সব খবর/ পাবনা/ ২২ জুন ২০১৮/ লিটন