রাজশাহীতে পালিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিবস

রাজশাহী প্রতিনিধি : রাজশাহী নগরীতে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে বুধবার সকালে রাজশাহী বিভাগ ও জেলা পর্যায়ে র‌্যালি, শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠানকে সনদপত্র প্রদান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।‘

পরিকল্পিত পরিবার সংরক্ষিত মানবাধিকার’ প্রতিপাদ্য নিয়ে সকালে নগরীর লক্ষীপুর এলাকা থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগররীর বিভিন্ন গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ করে পরিবার কল্যাণ পরিদর্শিকা প্রশিক্ষণ প্রতিষ্ঠানে গিয়ে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মিলিত হয়।

পরিবার পরিকল্পনা রাজশাহী বিভাগীয় পরিচালক শফিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান।

প্রধান অতিথি বলেন, পরিবার পরিকল্পনা হলো সন্তানকে মানুষের মতো মানুষ করা। বাংলাদেশে কর্মসংস্থানের সংকট রয়েছে। সবাই ছেলে মেয়েকে লেখা পড়া করায়, যাতে একটা ভালো চাকুরি পাই। অধিক জনসাংখ্যা আমাদের সম্পদে রূপান্তরিত করতে হবে। ছেলে-মেয়েরা যদি লেখাপড়ায় তেমন ভালো না করে তাহলে আমাদের কর্মমূখি শিক্ষার ব্যবস্থা করতে হবে। বর্তমান সরকার শিক্ষাবান্ধব।

তিনি আরো বলেন, আমাদের এক কোটির বেশি মানুষ বিদেশে কাজ করে। তারা সেখানে প্রায় মানবতার অবস্থা জীবন যাপন করে। কারণ তারা বাংলাদেশ থেকে তেমন কাজের প্রশিক্ষণ না থাকার কারণে। এছাড়া অন্য দেশগুলো মানুষ বিভিন্ন কাজের দক্ষ হয়ে যায়।

প্রতিপাদ্যের উপর আলোকপাত করে বক্তব্য দেন, পরিবার পরিকল্পনা রাজশাহী বিভাগীয় উপ-পরিচালক ডাঃ নাসিম আখতার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী জেলা প্রশাসক এস.এম আব্দুল কাদের, স্বাস্থ্য বিভাগের বিভাগীয় পরিচালক ডা. মো. আনিসুর রহমান, সিনিয়র সহকারী পুলিশ সুপার আবদুর রাজ্জাক খান, রাজশাহী সিভিল সার্জন, ডা. সঞ্জিত কুমার সাহা।

সব খবর/ রাজশাহী/ ১১ জুলাই ২০১৮/ নিউজ ডেস্ক