মেয়ের সঙ্গে আমাকেও হত্যা কর, ধর্ষিতার বাবার আকুতি

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের র‍্যামবান জেলার রামসোতে স্থানীয় এক বখাটে ১২ বছর বয়সীকে গণধর্ষণ করে। এতে যাযাবর মুসলিম গোষ্ঠীর ওই কিশোরী তিন মাসের অন্তঃসত্ত্বা হয়ে পড়ে। এ ঘটনার বিচার চেয়ে দ্বারে দ্বারে ঘুরলেও পাননি ধর্ষিতার বাবা দুমান শাহ। ফলে আক্ষেপ করে তিনি মেয়ের সঙ্গে তাকেও হত্যা করার দাবি জানিয়েছেন।

দুমান শাহ বলেন, ‘আমার মেয়ের সঙ্গে যা ঘটেছে, তার কি কোনো বিচার বিশ্বে নেই? আমি বলি, যদি ন্যায়বিচার না থাকে, মেয়ের সঙ্গে আমাকেও হত্যা করা হোক।’

গত ৪ জানুয়ারি অসুস্থ হয়ে পড়লে রোমসোর ভারনাল সারবাগনির কিশোরীকে জম্মুর হাসপাতালে ভর্তি করা হয়। পরে চিকিৎসকরা জানান, সে তিন মাসের অন্তঃসত্ত্বা। পাঁচ দিনের চিকিৎসা শেষে তাকে পরিবার বাড়ি নিয়ে আসে। এরপর কিশোরীকে পুলিশ হেফাজতে রাখা হয়।

ধর্ষিতার আত্মীয় আব্দুল গণি চৌধুরী হাসপাতালে সাংবাদিকদের জানান, তিন মাস আগে ওই কিশোরী পশু চরাতে মাঠে যায়। এ সময় তারই গ্রামের ৫ হিন্দু যুবক এসে ঘিরে ধরে। পরে এদের একজন তাকে ধর্ষণ করে।

কিশোরী অজ্ঞান হয়ে পড়ে। এরপর ক’জন তাকে ধর্ষণ করেছে, তা তার জানা নেই। জ্ঞান ফিরলে ওই বখাটেরাই এ ঘটনা কাউকে জানালে তাকে এবং পরিবারের সদস্যদের হত্যার হুমকি দেয়।

আব্দুল গণি বলেন, ‘এরপর সে ঘটনা আর কাউকে বলেনি। কয়েকদিন আগে অসুস্থবোধ করলে ওই পাঁচজনেরই একজনকে সে বিষয়টি জানাই। এরপর সে কিছু ওষুধ দেয়, যা খেয়ে রক্তক্ষরণ শুরু হয়।’

তিনি বলেন, ‘দুমান শাহর পরিবার গরিব এবং অশিক্ষিত। তারা এটা হয়তো বুঝতে পারেনি। এরপর মেয়েকে নিয়ে তিনি স্থানীয় হাসপাতালে যান। সেখানকার চিকিৎসকরা শ্রীনগরে পরবর্তী চিকিৎসার জন্য পাঠান।’

সেখানেই আল্ট্রা সনোগ্রাফি করে অন্তঃসত্ত্বার বিষয়টি ধরা পড়ে। এতে দুমান শাহর পরিবার ভেঙে পড়ে এবং মেয়েকে বাড়িতে নিয়ে আসে। বাড়িতে এসে সে অজ্ঞান হয়ে পড়ে এবং রক্তক্ষরণ হতে থাকে।

গ্রামের ওই এলাকার ২০-৩০ ঘর মানুষের মধ্যে ওই কিশোরীর পরিবারই একমাত্র মুসলিম। কিশোরী পুলিশকে এক ধর্ষকের নামও বলেছে।

৪ জানুয়ারিই ধর্ষিতার মা বাদী হয়ে মামলা করেন। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। ইতোমধ্যে গ্রামের গাজা সিংয়ের ছেলে সঞ্জু সিংকে গ্রেপ্তার করেছে।

তবে ধর্ষণের ঘটনা জানাজানি হওয়ার এলাকাবাসী ফুঁসে উঠেছেন। গতকাল বুধবার তারা শ্রীনগর-জম্মু মহাসড়ক অবরোধ করে বিক্ষোখ করেন। তারা ধর্ষকদের বিচার দাবি করেন।

র‍্যামবানের এসপি অনিতা শর্মা জানান, ধর্ষণে অন্তঃসত্ত্বা কিশোরী অসুস্থ হয়ে পড়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।