বিশ্বে একদিনে ১১ হাজার মৃত্যু, শনাক্ত প্রায় ২১ লাখ

বিশ্বে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় শনাক্ত ও মৃত্যু দুটোই বেড়েছে। এসময়ে ২০ লাখ ৮৬ হাজার ২৯৭ জন শনাক্ত হওয়ার পাশাপাশি ভাইরাসটিতে মারা গেছেন ১০ হাজার ৯০৫ জন। এ নিয়ে মহামারি শুরুর পর থেকে ভাইরাসটিতে মোট শনাক্ত বেড়ে ৪১ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৯৬৭ জন এবং মোট মৃত্যু বেড়ে ৫৮ লাখ ৬৭ হাজার ৬৪৮ জনে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

আগের ২৪ ঘণ্টায় ১০ হাজার ৫৫ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছিলেন ১৯ লাখ ৫০৪ জন।

এদিকে ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ব্রাজিল, রাশিয়া, ভারত, স্পেন, পোল্যান্ড, মেক্সিকো ও ইউক্রেনের মতো দেশগুলো।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে শনাক্ত হয়েছেন ২ লাখ ৩৪ হাজার ৮৮৬ জন এবং মারা গেছেন ২৭৯ জন। দেশটিতে এ পর্যন্ত ১ কোটি ২৯ লাখ ২৬ হাজার ৯২৮ জন শনাক্ত এবং ১ লাখ ২১ হাজার ২০৩ জন মারা গেছেন।

করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ১ লাখ ১৩ হাজার ৬৪৬ জন এবং মারা গেছেন ২ হাজার ৪১৯ জন। দেশটিতে এ পর্যন্ত ৭ কোটি ৯৭ লাখ ৮৪ হাজার ২১৯ জন শনাক্ত এবং ৯ লাখ ৫২ হাজার ২২০ জনের মৃত্যু হয়েছে।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত হয়েছেন ১ লাখ ৭৯ হাজার ২৮৪ জন এবং মারা গেছেন ৭৪৮ জন। দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৪৬ লাখ ৫৯ হাজার ৮৮০ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৪২ হাজার ৩৮৩ জনের।

২৪ ঘণ্টায় স্পেনে নতুন করে করোনাভাইরাসে শনাক্ত হয়েছেন ৩৭ হাজার ১০৮ জন এবং মারা গেছেন ৪৪৪ জন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে ২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৪৬ জন এবং নতুন করে করোনায় শনাক্ত হয়েছেন ১ লাখ ৪৭ হাজার ২৫২ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ৭৮ লাখ ১২ হাজার ২০৮ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৪০ হাজার ৮৬৮ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত হয়ে মারা গেছেন ৫৩৮ জন এবং নতুন করে করোনায় শনাক্ত হয়েছেন ২৮ হাজার ৯৮৪ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন ৪ কোটি ২৭ লাখ ৫২ হাজার ৫৪২ জন এবং মারা গেছেন ৫ লাখ ১০ হাজার ৪৪১ জন।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে শনাক্ত হয়েছেন ৫৪ হাজার ২১৮ জন এবং মারা গেছেন ১৯৯ জন। দেশটিতে এ পর্যন্ত ১ কোটি ৮৪ লাখ ৪৭ হাজার ৭০৬ জন শনাক্ত এবং ১ লাখ ৬০ হাজার ৩৮ জন মারা গেছেন। এসময়ে ইউক্রেনে নতুন শনাক্ত ৩১ হাজার ৫১৩ জন এবং মারা গেছেন ৩১০ জন।

তুরস্কে ২৪ ঘণ্টায় শনাক্ত ৯৪ হাজার ১৭৬ জন এবং মারা গেছেন ২৭১ জন। এসময়ে ইতালিতে নতুন শনাক্ত ৫৯ হাজার ৭৪৯ জন এবং মারা গেছেন ২৭৮ জন। ২৪ ঘণ্টায় কলম্বিয়ায় নতুন শনাক্ত ৪ হাজার ১৪২ জন এবং মারা গেছেন ১৪৭ জন।

ফ্রান্সে ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ৯৮ হাজার ৭৩৫ জন এবং মারা গেছেন ২৭৬ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ১৯ লাখ ৭৬ হাজার ২৯০ জন করোনায় শনাক্ত এবং মারা গেছেন ১ লাখ ৩৫ হাজার ৮৫৫ জন।

অন্যদিকে করোনায় গত ২৪ ঘণ্টায় পোল্যান্ডে ৩৭২ জন, কানাডায় ১০১ জন, আর্জেন্টিনায় ১৮০ জন, গ্রিসে ৮৪ জন, ইরানে ১৮৫ জন, জাপানে ২০৭ জন, রোমানিয়ায় ১৭১ জন, চিলিতে ৩৭ জন, দক্ষিণ আফ্রিকায় ৮৯ জন, ইন্দোনেশিয়ায় ১৬৭ জন, হাঙ্গেরিতে ৯৭ জন, ভিয়েতনামে ৬৬ জন এবং মেক্সিকোতে মারা গেছেন ৬৪৩ জন।