দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ঠেকাতে অভিযানে ডিএমপি

রমজান উপলক্ষে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ঠেকাতে ঢাকা জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে রাজধানীতে বিভিন্ন স্থানে বাজার মনিটরিংয়ে নেমেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। সংস্থাটি জানিয়েছে, এককভাবে বাজার মনিটরিং এখনও শুরু করেনি তারা। বর্তমানে সমন্বয় করে কাজ করছে।

শনিবার (২৫ মার্চ) সকাল থেকে রাজধানীর নিউ মার্কেট, কাওরান বাজার, পুরান ঢাকার বিভিন্ন স্থানে বাজার মনিটরিং পরিচালিত হচ্ছে।

ডিএমপি সূত্র বলছে, রমজানের প্রথম দিনেই ম্যাজিস্ট্রেটকে সঙ্গে নিয়ে ডিএমপি আলাদাভাবে বাজার মনিটরিং করার কথা ছিল। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ম্যাজিস্ট্রেট নিয়োগ পেতে দেরি হচ্ছে বলে এককভাবে এখনও বাজার মনিটরিংয়ে যাওয়া সম্ভব হয়নি তাদের।

এ বিষয়ে জানতে চাইলে শনিবার দুপুরে ডিএমপির যুগ্ম কমিশনার (অপারেশন) বিপ্লব কুমার সরকার বলেন, ‘রমজানের শুরুতে শুক্রবার-শনিবার ছুটির দিন পড়ে গেছে। ম্যাজিস্ট্রেট নিয়োগ পত্র হাতে আসতে বিলম্বিত হচ্ছে। আশা করি, আগামী সোমবারের মধ্যে এ সমস্যার সমধান হয়ে যাবে। ইতোমধ্যে ঢাকা জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে রাজধানীতে ডিএমপির পুলিশ সদস্যরা বাজার মনিটরিংয়ের কাজ শুরু করেছে।’

এর আগে রমজান মাসকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নতুন নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী বাজারে কৃত্রিম সংকট রোধ, পণ্য মজুতকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নতুন কৌশল প্রণয়ন হাতে নিয়েছে ডিএমপি। পুলিশের পাশাপাশি মাঠে সক্রিয় থাকবে র‍্যাব, ভোক্তা অধিকার অধিদফতর। পাশাপাশি বাড়ানো হবে গোয়েন্দা নজরদারিও। ভ্রাম্যমাণ আদালত নিয়ে মাঠে নামতে ডিএমপির পক্ষ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়কে জানানো হয়েছে। সেখানে সংস্থটির অনুকূলে ম্যাজিস্ট্রেট নিয়োগের পরামর্শ দিয়ে চিঠিও পাঠানো হয়েছে।