জয়ার বিপরীতে প্রসেনজিৎ

কলকাতার আলোচিত নির্মাতা অতনু ঘোষের আরেকটি ছবিতে অভিনয় করতে যাচ্ছেন জয়া আহসান। যেখানে তার রিপরীতে থাকছেন কলকাতার খ্যাতিমান অভিনেতা প্রসেনজিৎ।

তবে ছবির নাম এবং কোন ধরনের চরিত্রে তিনি অভিনয় করবেন, তা নিয়ে খোলাখুলি কোনো আলোচনায় যাননি এ অভিনেত্রী। শুধু এটুকু জানিয়েছেন, তার আগের ছবিগুলো থেকে এবারের ছবিটি কিছুটা হলেও ভিন্ন ধরনের হবে। সমাজের রীতিবিরুদ্ধ একটি সম্পর্ক নিয়ে ছবির গল্প। কাহিনীবিন্যাস কিছুটা থ্রিলার ধরনের।

এর আগে অতনু ঘোষের ‘বিনিসুতোয়’ ছবিতে অভিনয় করেন জয়া। এ ছবিতে তার বিপরীতে দেখা যায় ঋত্বিক চক্রবর্তীকে। মূলত এই ছবির সূত্র ধরেই অতনু ঘোষের প্রিয় অভিনেত্রীদের একজন হয়ে উঠেছেন জয়া। মূলত সে কারণেই তার পরবর্তী ছবির অভিনেত্রী হিসেবে জয়াকে নির্বাচন করেছেন তিনি।

নির্মাতা অতনু ঘোষের কথায়, প্রসেনজিৎ ও জয়া দু’জনই গুণী শিল্পী। অভিনয়ে নিজেকে ভেঙে প্রতিবার পর্দায় নতুন করে তুলে ধরেন তারা। ‘ময়ূরাক্ষী’ ছবিতে প্রসেনজিৎ এবং ‘বিনিসুতোয়’ জয়া তার নির্দেশনায় অভিনয় করেছেন। তখনই স্পষ্ট হয়েছে, তারা কত বড় মাপের শিল্পী। এ কারণেই তাদের জুটি করে নতুন ছবির পরিকল্পনা। ছবির চিত্রনাট্য শেষ পর্যায়ে। সেপ্টেম্বরে ছবির শুটিং শুরু করতে পারবেন বলেও তিনি আশা প্রকাশ করেন।

জয়া আহসানের বিপরীতে অভিনয় প্রসঙ্গে প্রসেনজিৎ বলেছেন, অতনু মানুষের মনের জটিল বিষয়গুলো দারুণভাবে পর্দায় তুলে ধরতে পারেন। অন্য সবার চেয়ে তার গল্প বলার ধরন আলাদা। তাই ‘ময়ূরাক্ষী’র পর আরও একবার তার সঙ্গে কাজ করতে যাচ্ছি। ছবিতে জয়া আহসান সহশিল্পী হিসেবে থাকবেন- এটাও একটা ভালো লাগার বিষয়।