তরুণদের ওপরই ভরসা রাখছেন মাশরাফী

সুপার ফোর নিশ্চিত হয়ে গেছে আগেই। তাই আফগানিস্তানের বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচটি নিছক আনুষ্ঠানিকতার। তুলনামূলক অগুরুত্বপূর্ণ এই ম্যাচে তারুণ্য নির্ভর দল নিয়েই নামবেন টাইগার অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় শুরু হবে ম্যাচটি।

প্রথম ম্যাচে চোট পেয়ে দল থেকে ছিটকে পড়েছেন ওপেনার তামিম ইকবাল। এদিকে পাঁজরের ব্যথা নিয়ে খেলতে যাওয়া মুশফিকুর রহীমকেও আজ বিশ্রামে রাখতে চায় দল। বিশ্রাম পাচ্ছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানও। ফলে আফগানদের বিপক্ষে ৩টি পরিবর্তন আসছে দলে।

তামিম দল থেকে ছিটকে পড়ায় লিটন দাসের সাথে ওপেনার হিসেবে নাজমুল হোসেন শান্তর নামই উচ্চারিত হয়েছিল বেশি। পাশাপাশি মুশফিকের বিদায়ে একাদশে ঢুকছেন মোমিনুল হকও। আর ওয়ানডেতে অভিষেক হচ্ছে পেসার আবু হায়দার রনির। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের একাদশে থাকছেন এই ৩ ক্রিকেটার।

আজকের ম্যাচে তাই শান্তকে দেখা যেতে পারে ওপেনিংয়ে লিটনের সঙ্গী হিসেবে। তবে তরুণ এই জুটি নির্ভার হয়েই খেলুক—এমনটাই চাওয়া মাশরাফীর, ‘তরুণদের কাছ থেকে তাদের স্বাভাবিক খেলাটাই চাই। তাদের ওপর বাড়তি চাপ দিতে চাই না। যদিও চাপ নিয়ে খেলার অভিজ্ঞতা তাদের আছে। আমার বিশ্বাস, তারা যদি খেলাটা উপভোগ করতে পারে, তবে এটা তাদের ভালো করার জন্য বড় সুযোগ।’

তামিমের অভাব পূরণ হওয়ার নয়। সেটা মানেন মাশরাফীও। কিন্তু তার মতে তরুণরা যদি নিজেদের সেরাটা দিতে পারে তবে তামিমের অনুপস্থিতি দলের ওপর প্রভাব ফেলবে না, ‘তরুণরা চেষ্টা করবে। কিন্তু অবশ্যই তাদের কাছ থেকে তামিমের মতো পারফর্ম প্রত্যাশা করছি না। কিন্তু যদি তারা তাদের সেরাটা দিতে পারে, তা হলের তামিমের মতো এফোর্ট দিতে পারবে। আমি তাদের কাছ থেকে শুধু একটি ভালো শুরু আশা করি।’