সংসদ উপনেতা, ডেপুটি স্পিকার ও হুইপ হিসেবে আলোচনায় যারা

জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা বা সংসদ নেতা নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। বিরোধীদলীয় নেতা, উপনেতা ও বিরোধীদলীয় চিফ হুইপ নির্ধারণ করে জাতীয় সংসদের স্পিকার বরাবর চিঠি দিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ। এরপর থেকেই জল্পনা-কল্পনা চলছে, সংসদের বাকি জায়গাগুলোতে কারা স্থান পাচ্ছেন।

এ নিয়ে সরকার সংশ্লিষ্ট ও আওয়ামী লীগ হাইকমান্ডে চলছে নানা আলোচনা। তাদের ভাষ্য অনুযায়ী, গত ৩ জানুয়ারি আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় নবনির্বাচিত সংসদ সদস্যরা দলীয় সভাপতি শেখ হাসিনাকে সর্বসম্মতিক্রমে সংসদ নেতা নির্বাচিত করেছেন। চতুর্থবারের মতো সংসদ নেতা নির্বাচিত হওয়ার পর গত ৭ জানুয়ারি নতুন সরকারের মন্ত্রিসভা গঠন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সরকারের নীতিনির্ধারণী মহল মনে করছে, নবগঠিত মন্ত্রিসভায় আওয়ামী লীগ ও ১৪ দলীয় জোটের প্রভাবশালী ও অপেক্ষাকৃত প্রবীণদের স্থান হয়নি। এরপর থেকেই জল্পনা-কল্পনা চলছে জাতীয় সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার, চিফ হুইপ ও হুইপ কারা হচ্ছেন।

নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগ সভাপতির ঘনিষ্ঠ একাধিক নেতা জানিয়েছেন, জাতীয় সংসদের স্পিকার হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরী মোটামুটি নিশ্চিত। ডেপুটি স্পিকার হিসেবে অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার বিষয়টি অনেকটা অনিশ্চয়তায় রয়েছে। ডেপুটি স্পিকার হিসেবে আলোচনায় রয়েছেন সাবেক আইনমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুল মতিন খসরু।

ওই নেতাদের তথ্য অনুযায়ী, শারীরিক অসুস্থতা ও বার্ধক্যজনিত কারণে সংসদ উপনেতার দায়িত্ব নাও পেতে পারেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী। সেক্ষেত্রে সংসদ উপনেতা হিসেবে দেখা যেতে পারে সদ্য সাবেক কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর অন্যতম প্রভাবশালী সদস্য মতিয়া চৌধুরী।

জানা গেছে, পরিবর্তন হতে পারে সরকারদলীয় চিফ হুইপের পদও। দশম সংসদে চিফ হুইপ ছিলেন আ স ম ফিরোজ। একাদশ জাতীয় সংসদে সরকারদলীয় চিফ হুইপ হতে পারেন মাদারীপুর-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরী লিটন। তবে হুইপ হিসেবে পুনরায় দায়িত্ব পেতে পারেন শেরপুর-১ আসনের সংসদ সদস্য মো. আতিউর রহমান আতিক ও নওগাঁ-২ আসনের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার।

বিগত সংসদে দায়িত্বে থাকা সরকারদলীয় হুইপ পদ থেকে বাদ পড়তে পারেন দুজন। সেখানে একাদশ জাতীয় সংসদে সরকারদলীয় হুইপ হিসেবে আসতে পারেন চট্টগ্রাম-৬ আসনের সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী এবং জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন, সংসদীয় দলের সভায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে সংসদ নেতা হিসেবে সংসদ সদস্যরা নির্বাচিত করেছেন। সংসদীয় দলের সভায় সংসদ নেতাই উপনেতা, চিফ হুইপ ও হুইপ নির্বাচিত করবেন।