মানিকগঞ্জে ভণ্ড পীরকে গণপিটুনি, মামলা

বিশেষ প্রতিবেদক : মানিকগঞ্জ সদর উপজেলার মুলজান গ্রামে এক কবিরাজ ও ভণ্ড পীরকে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করেছেন ভূক্তভোগী ব্যক্তি ও তাঁদের স্বজনেরা। তাঁর বিরুদ্ধে নারী ও শিশুনির্যাতন দমন আইনে মামলা হয়েছে।

ওই কবিরাজ ও পীরের নাম আবু তাহের (৫৭)। তাঁর বাড়ি সদর উপজেলার দিঘী ইউনিয়নের ভাটবাউর গ্রামে।

বুধবার দিঘী ইউনিয়ন পরিষদে গ্রাম্য আদালতে অভিযোগ করেন জেলার সাটুরিয়া উপজেলার তিল্লীর চর গ্রামের লুৎফর রহমান। তিনি ওই পীরের শিষ্য। স্ত্রীর সন্তান না হওয়ায় তিনি পীর তাহেরের কাছে যান। ভন্ড পীর তার স্ত্রীকে জানান, তিনি বন্ধা। তাঁর সঙ্গে শারীরিক সম্পর্ক করলে সন্তান হবে। এরপর তাকে ধর্ষণের চেষ্টা করে ওই ভন্ড পীর ব্যর্থ হন।

বেলা ১১ টার দিকে ইউনয়ন পরিষদে গ্রাম্য আদালত বসে। সেখানে ভূক্তভোগী ব্যক্তিরা ছাড়াও ভণ্ড পীর তাহের ছাড়াও ভূক্তভোগী ব্যক্তিদের স্বজন ও সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।

গ্রাম্য আদালতে তিল্লীর চর গ্রামের আবদুর রহিমের স্ত্রী হানিফা বেগম বলেন, তাঁর স্বামীর বিরুদ্ধে মামলা হওয়ার পর কারাগারে পাঠানো হয়। পরে রহিমের জামিন করানোর কথা বলে ৩৮ হাজার টাকা নেন। সেই টাকা আত্মসাৎ করেন। তাঁর স্বামীর জামিনও হয়নি। এ ছাড়া আরও বেশ কয়েকজন অভিযোগকারী তাহেরের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ করেন ভূক্তভোগী নারী ও পুরুষেরা।

পরে গ্রাম্য আদালতের বিচারক ইউপি চেয়ারম্যান মতিন মোল্লা উপস্থিত সকলকে জানান, এসব অভিযোগ ফৌজদারী হওয়ায় গ্রাম্য আদালতে বিচারবহির্ভূত।

এরপর পরিষদ প্রাঙ্গণে ভূক্তভোগী ব্যক্তি এবং তাঁদের স্বজনেরা তাহেরকে গণপিটুনি দেন। খবর পেয়ে পুলিশ এসে ওই ভণ্ড পীরকে আটক করেন।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রকিবুজ্জামান বলেন, লুৎফর রহমান ওই ভণ্ড পীরের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেছেন। তাঁকে বিচারিক হাকিমের আদালতে হাজির করা হলে বিচারক কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

সব খবর/ মানিকগঞ্জ/ ৩০ মে ২০১৮/ লিটন