ব্যবসায়ী সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়াচ্ছে: কৃষিমন্ত্রী

দেশে পেঁয়াজের কোনো সংকট নেই জানিয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ব্যবসায়ী সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়াচ্ছে।

মঙ্গলবার (২৩ মে) দুপুর পাবনার সুজানগর উপজেলায় বাজার ও কৃষকের ঘরে পেঁয়াজ মজুতের প্রকৃত অবস্থা পরিদর্শনে এসে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, সাধারণ মানুষের প্রশ্ন, আশ্বিন কার্তিক মাস আসলেই কেন পেঁয়াজের ঘাটতি হয়, দাম অস্বাভাবিক হয়? পেঁয়াজ নিয়ে নানা রকম রাজনীতি শুরু হয়? ঈদ এলেই আমাদের পেঁয়াজ ব্যবসায়ীরা নানা ষড়যন্ত্র করে, সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়িয়ে দেয়।

পেঁয়াজ আমদানির বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা চেষ্টা করছি পেঁয়াজের সংরক্ষণের সময় বাড়াতে। এজন্য আমরা এই আধুনিক সংরক্ষণাগার স্থাপন করেছি। যদি সফল হই তাহলে দেশের চাহিদা মিটিয়ে আমরাই ভারতে পেঁয়াজ রপ্তানি করতে পারব। গত বছর আমাদের কৃষি ভাইয়ের দাম পায় নাই। অনেক পেঁয়াজ নষ্ট হয়েছে। এজন্য অনেকেই পেঁয়াজ চাষ না করে ২-৩ লাখ টন পেঁয়াজ উৎপাদন কম হয়েছে।

ড. আবদুর রাজ্জাক বলেন, আমাদের মাঠ পর্যায়ের কর্মকর্তারা বিভিন্ন জায়গা পরিদর্শন করছেন। দেখছেন এখনো পেঁয়াজ ভালো আছে তাই দাম বাড়ার কথা নয়। আপনারা আর কয়েকটা দিন অপেক্ষা করেন। কৃষকের স্বার্থ দেখে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেওয়া হবে।