ষষ্ঠ ও সপ্তম শ্রেণির দুটি বইয়ের পাঠদান বন্ধ থাকবে: এনসিটিবি

চলতি শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণি’র দুটি বইয়ের পাঠদান প্রত্যাহার করা হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) জানিয়েছে এই শ্রেণি দুটির জন্য প্রণীত ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ের ‘অনুসন্ধানী পাঠ’ পড়ানো বন্ধ থাকবে।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি ২০২৩) এনসিটিবির চেয়ারম্যান প্রফেসর মো. ফরহাদুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই দুই শ্রেণির পাঠ্য বইয়ের কিছু অধ্যায়ের প্রয়োজনীয় সংশোধন করা হবে। তবে এই বইগুলোর অন্য সব অধ্যায়ের পাঠদান অব্যাহত থাকবে। এতে আরও বলা হয় বই দুটির কী কী সংশোধনী রয়েছে, তা শিগগিরই শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অবহিত করা হবে।

এদিকে একই দিন এ কথা জানিয়েছে শিক্ষামন্ত্রী ডা. দীপুমনিও। এদিন দুপুরে চাঁদপুরের হাইমচর উপজেলার নীলকমল ইউনিয়নের ইশানবালা কাশেম উলমুল মাদরাসা মাঠে উঠান বৈঠকে তিনি বলেছেন, দুটি বই পড়ানো বন্ধ থাকবে। এ দুটি বই নতুন করে তৈরি করে দেওয়া হবে।

বৈঠকে তিনি বলেন, ধর্ম একটি পবিত্র জিনিস। যারা মিথ্যাচার করেছে তাদের কথা বিশ্বাস করবেন না। বইয়ে কী আছে নিজেরা পড়ে দেখবেন। বইয়ে ইসলামবিরোধী কিছু নেই। তিনি আরও বলেন,পাঠ্যবইয়ে কিছু কিছু জিনিস নিয়ে লোকজন বলছে এটা না থাকলে ভালো হতো। আমরা বলছি ঠিক আছে নতুন বই আমরা আবার তৈরি করে দেবো।