যৌথবাহিনীর সঙ্গে সন্ত্রাসীদের গোলাগুলি, বাঘাইছড়ির হামলাকারী নিহত

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে অস্ত্রধারী চাঁদাবাজ সন্ত্রাসীদের সঙ্গে যৌথবাহিনীর গোলাগুলির ঘটনা ঘটেছে। এ সময় জ্ঞান শংকর চাকমা নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। যৌথবাহিনীর দাবি, গোলাগুলিতে নিহত সন্ত্রাসী জ্ঞান শংকর চাকমা পার্বত্য চট্টগ্রামের সক্রিয় একটি সশস্ত্র সংগঠনের দুর্ধর্ষ সন্ত্রাসী। তিনি রাঙ্গামাটি জেলার চিফ চাঁদা কালেক্টর। তিনি বাঘাইছড়ি হামলায় জড়িত ছিলেন।

বুধবার দুপুরে উপজেলার দোছড়ি ইউনিয়নের মিয়ানমার সীমান্তবর্তী তুলাতলী ডলুঝিড়ি রাস্তারমুখ এলাকায় এ গোলাগুলির ঘটনা ঘটে। যৌথবাহিনী ও স্থানীয়রা জানান, নাইক্ষ্যংছড়ি উপজেলার মিয়ানমার সীমান্তবর্তী তুলাতলী ডলুঝিড়ি রাস্তারমুখ এলাকায় অস্ত্রধারী সন্ত্রাসীদের অবস্থানের খবর পেয়ে যৌথবাহিনী অভিযান চালায়।

এ সময় অস্ত্রধারী সন্ত্রাসীদের সঙ্গে যৌথবাহিনীর গোলাগুলির ঘটনা ঘটে। যৌথবাহিনীর অভিযানের মুখে টিকতে না পেরে সন্ত্রাসীরা গুলি ছুড়তে ছুড়তে পাহাড়ের অরণ্যে গহিন জঙ্গলে পালিয়ে যায়। পরে ঘটনাস্থল থেকে জ্ঞান শংকর চাকমা নামে এক চাঁদাবাজ সন্ত্রাসীর লাশ উদ্ধার করা হয়। এ ছাড়া ঘটনাস্থল থেকে সাতটি এসএমজি, ৪৩৭ রাউন্ড অস্ত্রের গুলি এবং ১১ রাউন্ড গুলির খালি খোসাসহ সন্ত্রাসীদের ব্যবহৃত বিভিন্ন জিনিসপত্র উদ্ধার করা হয়।

র‌্যাব-৭ এর কর্মকর্তা মিফতা উদ্দিন বলেন, রাঙ্গামাটির বাঘাইছড়িতে সন্ত্রাসী হামলায় অংশ নেয়া সন্ত্রাসীরা পার্বত্য চট্টগ্রামে অধিকতর নাশকতা সৃষ্টির লক্ষ্যে টার্গেট নিয়েছে। তারা বেশ কিছু অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র ক্রয় করে ফের বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে দেশের অভ্যন্তরে প্রবেশ করবে এমন নির্ভর সূত্রে খবর আসে। এর ভিত্তিতে যৌথবাহিনী সীমান্তের বিভিন্ন স্থানে ফাঁদ পাতে।

সন্ত্রাসীদের একটি দল নিরাপত্তা বাহিনীর টহলের তাড়া খেয়ে পালানোর সময় যৌথবাহিনীর পাতানো ফাঁদে আটকা পড়লে ব্যাপক গোলাগুলির ঘটনাটি ঘটে। গোলাগুলিতে নিহত সন্ত্রাসী জ্ঞান শংকর চাকমা পার্বত্য চট্টগ্রামের সক্রিয় একটি সশস্ত্র সংগঠনের দুর্ধর্ষ সন্ত্রাসী এবং রাঙ্গামাটি জেলার চিফ চাঁদা কালেক্টর।

পার্বত্য চট্টগ্রামের শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের ধারা বজায় রাখতে সন্ত্রাসী কার্যক্রম বন্ধে যৌথবাহিনীর অভিযান অব্যাহত থাকবে। বিষয়টি নিশ্চিত করে নাইক্ষ্যংছড়ি থানার ওসি আনোয়ার হোসেন জানান, যৌথবাহিনীর অভিযানে নিহত সন্ত্রাসীর লাশ উদ্ধার করা হয়েছে। নিহত সন্ত্রাসী বাঘাইছড়ি হামলায় জড়িত ছিলেন। যৌথবাহিনীর অভিযোগ পেলেই আইনগতভাবে মামলা করা হবে।