মুখে কালো কাপড়, চোখে প্রতিবাদ

মুখে কালো কাপড়। কোনও কথা নেই। নীরবতা। তবে চোখে প্রতিবাদের ভাষা। এ প্রতিবাদ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নজিরবিহীন কারচুপির অভিযোগে। বৃহস্পতিবার (৩ জানুয়ারি) বিকেলে নগরীর জামালখানে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে এভাবে অবস্থান কর্মসূচি পালন করে ‘বাম গণতান্ত্রিক জোট’।

বাম গণতান্ত্রিক জোটের প্রার্থীদের মধ্যে চট্টগ্রাম-১৪ আসনের প্রার্থী ও সিপিবি জেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল নবী, চট্টগ্রাম-৯ আসনের প্রার্থী ও সিপিবি কেন্দ্রীয় কমিটির মৃণাল চৌধুরী, চট্টগ্রাম-৮ আসনের প্রার্থী ও সিপিবি বোয়ালখালী উপজেলা শাখার যুগ্ম সম্পাদক সেহাব উদ্দিন সাইফু এবং চট্টগ্রাম-১১ আসনের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির প্রার্থী অপু দাশ গুপ্ত, সিপিবি’র জেলা কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য অমৃত বড়ুয়া ও কানাই লাল দাশ, বাসদ নেতা নুরুল হুদা নিপু ও আল কাদেরী জয়, গণসংহতি আন্দোলনের নেতা অপূর্ব নাথ, ছাত্র ইউনিয়নের নাহিদ আল মোস্তফা ও অ্যানি সেন অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

অবস্থান কর্মসূচি শেষে এক সমাবেশে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অশোক সাহা বলেন, ‘বাংলাদেশে নির্বাচনের নামে যা হয়েছে, সেটা জনগণের সঙ্গে প্রতারণা এবং প্রহসন বলে মনে করি। ভোটের আগের রাতে ব্যালট বাক্স ভর্তি করে রাখা হয়েছে। বিভিন্ন স্থানে জোর করে কেন্দ্র দখল ও ভয়ভীতি প্রদর্শন করা হয়েছে। নির্বাচনের ফলাফল ও অবস্থা দেখেই বোঝা যাচ্ছে দলীয় সরকারের অধীনে কোনও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়।’

অবিলম্বে জাতীয় সংসদ নির্বাচন বাতিল করে নতুন নির্বাচন দিতে হবে দাবি করে জোট-মহাজোটের বাইরে এসে বাম বিকল্প শক্তি গড়ে তোলার আহ্বান জানান অশোক সাহা।