মালয়েশিয়ায় ভিসা নবায়নে ২ লাখ!

মালয়েশিয়ার শ্রমবাজার যেন মরার উপর খাড়ার ঘা। এক বছরের ভিসা করতে লাগবে ২ লাখ টাকা। এখানে এক বছর কাজ করলে শ্রমিকদের বেসিক ১২ হাজার রিঙ্গিত বেতন আসে। সেখানে এক বছরের ভিসা নবায়নের জন্য ১০ হাজার দেওয়ার ঘটনায় হতাশা হয়ে পড়েছেন অভিবাসী ও তাদের নিয়োগদাতারা।

গত ১২ সেপ্টেম্বর মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারা স্বাক্ষরিত এক বিবৃতিতে জানানো হয়েছে- এখন থেকে মালয়েশিয়ায় সর্বোচ্চ ১৩ বছর পর্যন্ত থাকা যাবে। কিন্তু ১০ বছরের পর ১১নং ভিসা করতে দিতে হবে ১০ হাজার রিঙ্গিত, যা বাংলাদেশি টাকায় দুই লাখেরও বেশি। এমন ঘোষণায় বিভিন্ন দেশের শ্রমিক এবং মালিকপক্ষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

অনেকেই সমালোচনা করে বলেছেন- মালয়েশিয়ায় শ্রমিক রাখতে চায়, নাকি বিদায় করতে চায় সেটাই প্রশ্ন হয়ে দেখা দিয়েছে। তবে একাধিক সূত্র বলেছে, মূলত মালয়েশিয়ায় রেস্টুরেন্ট শ্রমিকদের জন্য এমন ঘোষণা দেওয়া হয়েছে। গত মাসে এম কুলাসেগারা ঘোষণা করেছিলেন, মালয়েশিয়ার রেস্টুরেন্টে মালয়েশিয়ান দিয়ে রান্নার কাজ করতে হবে। কোনো প্রকার বিদেশি শ্রমিক দিয়ে রান্নার কাজ করানো যাবে না।

তার এই ঘোষণায় ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। আর সেই কারণেই এবার ভিসার দাম বাড়িয়ে আবারো প্রমাণ করলেন বিদেশি শ্রমিক দিয়ে কাজ করাতে হলে ব্যাপক অর্থ খরচ করতে হবে মালয়েশিয়ান মালিকদের। কারণ ব্যাপক অর্থ খরচ করে কোনো মালিকপক্ষই বিদেশি শ্রমিকদের দিয়ে কাজ করাবে না। তাই মালিকপক্ষের প্রতিক্রিয়া কে আড়াল করে এবার ভিসার মূল্য বাড়িয়ে চমকে দিলেন মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারা।

উল্লেখ্য,সম্প্রতি ১০ বছরে পর আর কোনো ভিসা দেওয়া হবে না বলে জানিয়েছিলেন দেশটির মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারা। ওই ঘোষণার পরেই লক্ষাধিক বাংলাদেশি ইতিমধ্যে দেশটিতে পাড়ি জমিয়েছেন।