মানিকগঞ্জের রেসকিও বোটের ঢাকা জয়

স্টাফ রিপোর্টার : ৫ম বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় প্রথম স্থান অধিকার করেছে মানিকগঞ্জের রেসকিও বোট। গত ১২ ও ১৩ মে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালায় এক প্রদর্শনী অনুষ্ঠিত হয়। সেখানে মানিকগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়ের ১০ শ্রেণীর (বিজ্ঞান বিভাগ) ছাত্র রেসকিও বোটের আবিষ্কারক রাইয়ান বিন আলম ও তার দল জুনিয়র গ্রুপে ১ম পুরস্কার অর্জন করে।

দলের অন্য সদস্যরা হলো, মাহদি উল ইসলাম, শেখ মেহরাব হোসেন, রোহান বিশ্বাস ও সীমান্ত সিনহা।

অনুষ্ঠানের সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদলের হাতে পুরস্কার তুলে দেন মন্ত্রী পরিষদ বিভাগের সচিব এন এম জিয়াউল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিভাগীয় কমিশনার কে এম আলী আজম।

রেসকিও বোটের আবিস্কারক দলের দলনেতা রাইয়ান বিন আলম সব খবরকে জানায়, এবছর মানিকগঞ্জের বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় তাদের রোবটটি ১ম স্থান অধিকার করে ঢাকা বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়। এ্যাক্রেলিক দিয়ে বানানো রোবটটি মূলত জঙ্গী অভিযান, অগ্নিনির্বাপনসহ যে কোন উদ্ধার কাজে ব্যবহার করা যাবে। রোবটটি বানাতে খরচ হয়েছে ২৮ হাজার টাকা। যার ৫০ ভাগ টাকা স্কুল কর্তৃপক্ষ বহন করেছে। রোবটটি বানাতে সময় লেগেছে ১ বছরের মত। রোবটটিতে একটি ক্যামেরা ও পিস্তল রাখা হয়েছে।

রাইয়ান আরো জানায়, যে কোন উদ্ধার কাজে এই রোবটটি চমৎকার কাজ করবে। কার্বন ফাইবার ব্যবহার করা হলে এটি তাপমাত্রা সহনীয় হবে। এতে করে খরচ বাড়বে অনেক। তবে, তাদের তৈরি রোবটটি ব্যবহার করে যে কোন জঙ্গী অভিযানে সফল ভুমিকা পালন করা সম্ভব হবে।

সব খবর/ মানিকগঞ্জ/ ২০ মে ২০১৮/  লিটন