মহামারী দুর্যোগে আনসার ভিডিপির ভূমিকা অপরিসীম: এমপি জ্যাকব

মাইনুদ্দিন জমাদার ও নাফিছ পাটোয়ারী : যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও ভোলা-৪ আসনের জাতীয় সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব বলেন, দেশের যে কোন দুর্যোগ, জনগণের নিরাপত্তা, গ্রামের শান্তি শৃঙ্খলা রক্ষা, সুষ্ঠু ও নিরপেক্ষে নির্বাচন করার স্বার্থে আনসার-ভিডিপির ভূমিকা অপরিসীম। এ বাহিনী মানুষের সেবক, তারা প্রতিনিয়ত জনগণের সেবায় নিজেদের উৎর্সগ করছে। কিন্তু আজ করোনা মহামারীতে তারা কারো কাছে যেতে পারে না, তাই আমি এসব মানুষের পাশে এসে দাঁড়িয়েছি। সবাইকে প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে চলার আহবান জানিয়ে তিনি আরো বলেন, নিজের পরিবার ও দেশের জন্য সবাইকে সুস্থ থাকতে হবে। মানুষ বাঁচলে দেশ বাঁচবে। দেশে যতবড় দুর্যোগ ও মহামারী আসুক শেখ হাসিনার সরকার ক্ষমতায় থাকলে কেউ অভুক্ত থাকবে না। তাই সবাইকে প্রধানমন্ত্রীর নির্দেশনা ও স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে।

আজ মঙ্গলবার ৫ মে সকাল ১০ টায় ভোলার চরফ্যাশন ও মনপুরা উপজেলায় করোনা পরিস্থিতি মোকাবেলায় এমপি জ্যাকবের গৃহীত “মানুষ মানুষের জন্য” কর্মসূচির আওতায় সামাজিক দূরত্ব বজায় রেখে চরফ্যাশন কেন্দ্রীয় ঈদগাঁহ্ মাঠে চরফ্যাশনের ১২ শ’ আনসার-ভিডিপি ও চৌকিদার-দফাদারের মাঝে মাহে রমযানের নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণকালে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, আমি করোনা মাহামারীতে সকল শ্রেণি পেশার মানুষের পাশে দাঁড়িয়েছি। সু-সময়ে যেমন মানুষের পাশে ছিলাম, করোনা মহামারীর সময়েও মানুষের পাশে এসে দাঁড়িয়েছি। মানুষের দুঃখের সময় যারা পাশে থাকে তারাই প্রকৃত বন্ধু। তিনি চরফ্যাশনের সাবেক একজন সংসদ সদস্যের প্রতি ইঙ্গিত করে বলেন, তিনি ভোটের সময় চরফ্যাশনে আসেন, করোনা মহামারীর মতো এমন বিপদে তিনি কাউকে সহযোগিতা করেননি।

এসময় এমপি জ্যাকব এর সাথে উপজেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদিন আখন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রুহুল আমিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম ভিপি. অধ্যক্ষ কয়ছর আহাম্মদ দুলাল, পৌর মেয়র বাদল কৃষ্ণ দেবনাথ, পৌরসভার প্যানেল মেয়র আবু জাহের ভূঁইয়া, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস,এম মোরশেদ, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মনির আহমেদ শুভ্র, জেলা ও উপজেলা আনসার-ভিডিপি কর্মকর্তাগণ সহ আওয়ামী লীগ এবং এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চরফ্যাশনে আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি’র তিন দিনের সফরের আজ তৃতীয় দিন সকাল সাড়ে ১০ টায় আমিনাবাদ, সকাল ১১ টায় আহাম্মদপুর, দুপুর ১২ টায় চর কলমি ইউনিয়নে অসহায় দরিদ্র পরিবারের মাঝে নিত্য প্রয়োজনীয় সামগ্রী ও মাহে রমযানের খাদ্য সামগ্রী বিতরণ করেন।

আজ ৫ মে দুপুর সাড়ে ১২ টায় তিনি জাতীয় ইমাম সমিতির আওতাভূক্ত চরফ্যাশন উপজেলার ১২শ’ ৪৫টি মসজিদের ইমাম-মুয়াজ্জিনকে ১২ লাখ ৪৫ হাজার টাকা ও মনপুরা উপজেলার ১ শ’ ৭৬টি মসজিদের ইমাম-মুয়াজ্জিনকে ১ লাখ ৭৬ হাজার টাকা নগদ অনুদান প্রদান করেন। ইমাম-মুয়াজ্জিনদের মাঝে এমপি জ্যাকবের ব্যক্তিগত তহবিল থেকে অনুদান প্রদানের সময় চরফ্যাশন উপজেলা ওলামা লীগের সভাপতি অধ্যক্ষ মাওঃ মোঃ মুঈনুদ্দিন, সাধারণ সম্পাদক অধ্যক্ষ মাওঃ মোঃ ছিদ্দিক, পৌর ওলামা লীগের সভাপতি অধ্যক্ষ মাওঃ মোঃ আঃ খালেক, সাধারণ সম্পাদক মাওঃ মোঃ আশ্রাফ আলী, চরফ্যাশন উপজেলা জাতীয় ইমাম সমিতির সভাপতি মাওঃ মোঃ আবু নাছের, সাধারণ সম্পাদক মুহাদ্দিছ মাওঃ মোঃ রফিকুল ইসলাম, মনপুরা উপজেলা জাতীয় ইমাম সমিতির সভাপতি মাওঃ মোঃ মফিজুর রহমান ও সাধারণ সম্পাদক মাওঃ মোঃ নেছার উদ্দিন উপস্থিত ছিলেন।

এছাড়া এমপি জ্যাকবের চরফ্যাশন সফরের অংশ হিসাবে গত ৩ দিনে চরফ্যাশন পৌরসভা, জিন্নাগড়, চর মাদ্রাজ, হাজারীগঞ্জ, জাহানপুর, চর মানিকা, অধ্যক্ষ নজরুল নগর, আমিনাবাদ, আহাম্মদপুর, ও চর কলমি ইউনিয়নের ২০ হাজার কর্মহীন ও নিন্ম আয়ের মানুষের মাঝে মাহে রমযানের নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ করেন।
সফরের প্রথম দিন এমপি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব সকাল ১০ টায় চরফ্যাশন কারামাতিয়া কামিল (এম.এ) মাদ্রাসা মিলনায়তনে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক চরফ্যাশনের ২৮ টি কওমী মাদ্রাসা ও এতিমখানার ছাত্র/ছাত্রীদের জন্য বরাদ্দকৃত ২ লাখ ৯৫ হাজার টাকা অনুদানের চেক বিতরণ করেন।

প্রসঙ্গত, মহামারি করোনার কারণে কর্মহীন দরিদ্র মানুষকে সহায়তা দিতে ব্যক্তিগত অর্থায়নে “মানুষ মানুষের জন্য”কর্মসচী গ্রহণ করেন এমপি জ্যাকব। এ কর্মসূচীর আওতায় দু’দফায় ২৫ লাখ করে ৫০ লাখ টাকা অনুদান দেন ভোলা-৪ আসনের জাতীয় সংসদ সদস্য, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি। দুই ধাপে তিনি চরফ্যাশন ও মনপুরাবাসীর জন্য ৫০ লাখ টাকা অনুদান প্রদান করেন। ব্যক্তিগত তহবিল থেকে মনপুরায় ও চরফ্যাশনের প্রদান অব্যাহত রেখেছেন এমপি জ্যাকব। করোনা ভাইরাসের কারণে চরফ্যাশনের খাবার হোটেল ও রেস্তরাগুলো বন্ধ থাকায় বাজারে থাকা অপ্রকৃতিস্থ লোকজন ও কুকুরগুলো যখন অনহারে দিন কাটাচ্ছিল তখন সেইসব অনহারী কুকুরগুলোর জন্য খাবারের ব্যবস্থা করে অনহারী কৃকুরগুলোরজন্য খাবারের ব্যবস্থা করে মানবিকতার পরিচয় দিয়েছেন তিনি। যা এখনো অব্যাহত রয়েছে। এছাড়া পুরো উপজেলায় ত্রাণ তৎপরতা পরিচালনার জন্য ১২ সদস্য বিশিষ্ট কমিটিও গঠন করেছেন এমপি জ্যাকব।
চট্টলানিউজ/এসআর