বোলারদের দিকে তাকিয়ে বাংলাদেশ

নিউজিল্যান্ডের কন্ডিশনে বড় ভয় নতুন বলে। বোল্ট-সাউদিদের জন্য ভয়টা আরও বেশি। ওয়ানডে সিরিজে নতুন বলেই ধসে যায় দল। কিন্তু এখন পর্যন্ত টেস্টের তিন ইনিংসেই ওপেনিং জুটি পঞ্চশ ছাড়ানো রান করেছে। ওয়েলিংটনে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে রোববারও তামিম-সাদমান গড়েন ৭৫ রানের জুটি। তারপরও ২১১ রানে শেষ বাংলাদেশ। পরে অবশ্য বাংলাদেশ শুরুতে নিউজিল্যান্ডের দুই ওপেনারকে (৮ রানে) তুলে নিয়েছে। যা আশা দেখাচ্ছে দলকে।

বেসিন রিজার্ভে তৃতীয় দিনেরও শেষটায় বৃষ্টি হানা দেয়। একদম শেষ বিকালের বোলিং সুবিধা তাই নেওয়া হয়নি বাংলাদেশের। তবে দিন শেষে ৩৮ রানে স্বাগতিকদের দুই উইকেট তুলে নিয়েছেন আবু জায়েদ। চতুর্থ দিনে ঘুরে দাঁড়াতে কেন উইলিয়ামসন এবং রস টেইলর ব্যাটিংয়ে নামবেন।

এর আগে ব্যাট করতে নামা বাংলাদেশ ওপেনার সাদমান ২৭ রান করে ফিরে যান। পরে দলের রান একশ’ পেরোতেই ফেরেন মুমিনুল (১৫) ও মিঠুন (৩)। মধ্যাহ্ন বিরতির পরই দলকে ভরসা দেওয়া তামিম ফেরেন ৭৪ রান করে। এরপর দলের রান দুইশ’ পেরোতেই অলআউট বাংলাদেশ। দলের হয়ে সৌম্য (২০) ও লিটন (৩৩) ভালোর ইঙ্গিত দিয়ে আউট হন।

কিউইদের হয়ে ওয়াগনার নেন ৪ উইকেট। বোল্ট দখল করেন তিন উইকেট। এছাড়া সাউদি একটি এবং কলিন ডি গ্রান্ড হোম ও ম্যাট হেনরি একটি করে উইকেট নেন।

বৃষ্টির কারণে প্রথম দু’দিন বেসিন রিজার্ভে টসই হয়নি। সেই হতাশার চেয়ে টস বেশি ধাক্কা হয়ে এসেছে মাহমুদুল্লাহদের জন্য। কারণ দু’দিনের বৃষ্টিতে ভেজা উইকেটে টস হেরে ব্যাট করতে হয় বাংলাদেশ দলকে। সামলাতে হয় কিউই বোলারদের দুর্দান্ত পেস-বাউন্সের সঙ্গে সুইং।

বাংলাদেশ দল এ ম্যাচে দুই পরিবর্তন নিয়ে নেমেছে। মুস্তাফিজুর রহমানের ফেরা অবধারিত ছিল। খালেদ আহমেদকে বসিয়ে রাখা হয়েছে। দলে ফিরেছেন মেহেদি মিরাজের জায়গায় বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম। সবুজ উইকেট পেয়ে পাঁচ পেসার নিয়ে নেমেছে কিউইরা। স্পিনার টোড অ্যাস্টলের বদলে দলে ম্যাট হেনরি।