বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক পেল শিবালয় ফার্মার্স গ্রুপ

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক পেয়েছে মানিকগঞ্জের শিবালয় উপজেলার সিসিডিবি শিবালয় ফার্মার্স গ্রুপ।

বৃহস্পতিবার ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রীর নিকট থেকে সংগঠনের পক্ষ থেকে পদক গ্রহণ করেন সংগঠনের ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব মো. আমজাদ হোসেন।

মানিকগঞ্জের শিবালয় সিসিডিবি শিবালয় ফার্মার্স গ্রুপ মূলত একটি কৃষক-কৃষানি সংগঠন। ২০০২ সালে সংগঠনটির যাত্রা শুরু। সংগঠনটিতে প্রায় ১২০০ কৃষক-কৃষানির পরিবারের অংশীদারিত্ব আছে। যার মধ্যে ৯৯০ জনই প্রান্তিক কৃষানি। “বীজ কৃষকের অধিকার” এই মূলমন্ত্র ধারণ ক’রে কৃষকের বীজ কৃষকরাই উৎপাদন, সংগ্রহ, সংরক্ষণ ও বিপণন করেন, যার ফলে কৃষকরা তাদের হাতের কাছেই গুণগত মানসম্পন্ন বীজ পান এবং নিম্নমানের বীজ প্রতারণার হাত থেকে কৃষক-কৃষানিরা মুক্তি পান।

বিগত ১৬ বছর যাবৎ সংগঠনটি বীজ উৎপাদনের পাশাপাশি বর্তমান সময়ের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিভিন্ন প্রযুক্তি ও জাত সম্প্রসারণে সিসিডিবি এবং কৃষি সম্প্রসারণ বিভাগের সাথে মাঠ-পর্যায়ে কাজ করে যাচ্ছে।

সংগঠনটি তৈরিতে যারা সাংগঠনিক, আইনি এবং প্রযুক্তিগত সহায়তা দিয়েছেন, তাদের মধ্যে বেসরকারি সাহায্য সংস্থা সিসিডিবি এবং কৃষি সম্প্রসারণ বিভাগ অন্যতম। এছাড়া কৃষক-কৃষানি সংগঠনটিকে আরো যারা বিভিন্ন পর্যায়ে সহায়তা করে আসছে, তাদের মধ্যে রয়েছে; বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট, আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট, আন্তর্জাতিক গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ কৃষি মন্ত্রণালয়ের বীজ উইং, বীজ প্রত্যয়ন এজেন্সী এবং কৃষি সম্প্রসারণ বিভাগ।

এই কৃষক-কৃষানি সংগঠনটি মূলত “চাষীর হাসি” ব্র্যান্ডে বীজ উৎপাদন, সংগ্রহ, সংরক্ষণ এবং বিপণন ক’রে থাকে। সংগঠনটির এ যাবৎ কালের উৎপাদিত ফসলের গুণগত বীজগুলো হচ্ছে: ধান, গম, আলু, সরিষা এবং ভুট্টা। সংগঠনটি বর্তমানে বাংলাদেশের মানিকগঞ্জ, দিনাজপুর, ময়মনসিংহ, বরগুনা, মোরলগঞ্জ, শ্যামনগর, বাগেরহাট, যশোহর এবং বগুড়ায় তাদের উৎপাদিত গুণগত মানসম্পন্ন বিভিন্ন বীজ “চাষীর হাসি” ব্র্যান্ডে বিপণন করছে।

সব খবর/ মানিকগঞ্জ/১ মার্চ ২০১৮/সোহেল