পশ্চিমবঙ্গে এগিয়ে মিমি-নুসরাত

ভারতের লোকসভা নির্বাচনে দেশজুড়ে বড় ব্যবধানে মোদির বিজেপি এগিয়ে থাকলেও পশ্চিমবঙ্গে আগের অবস্থান ধরে রেখেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। পিছিয়ে নেই মমতার তারকা প্রার্থী মিমি চক্রবর্তী ও নুসরাত জাহান। মিমি চক্রবর্তী পশ্চিমবঙ্গের যাদবপুর কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন। অন্যদিকে নুসরাত জাহান করেন বসিরহাট কেন্দ্র থেকে। আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত তারা দুজনেই এগিয়ে আছেন।

দেশের রাজত্ব ফের মোদির হাতে থাকলেও পশ্চিমবঙ্গ হাতছাড়াই থেকে যাচ্ছে। জানা গেছে, পশ্চিমবঙ্গে ২৩ আসনে তৃণমূল কংগ্রেস এগিয়ে আছে। আর ৮ আসন পেয়ে দ্বিতীয় অবস্থানে আছে বিজেপি।

তবে এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকাসহ একাধিক গণমাধ্যমের সূত্র অনুযায়ী পশ্চিমবঙ্গে মোট ৪২ আসনের মধ্যে ৩১টির ফল পাওয়া গেছে। এতে তৃণমূল পেয়েছে ১৮টি, বিজেপি ১২টি এবং কংগ্রেস পেয়েছে ১টি আসন। এর আগের দুটি নির্বাচনেও মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস পশ্চিমবঙ্গে সরকার গঠন করে।

১১ এপ্রিল শুরু হয়ে গত রোববার শেষ হয় ভারতে পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার সাত ধাপের নির্বাচনের ভোটগ্রহণ। ৮৩ কোটির বেশি ভোটারের জন্য ৫৪২ আসনের ৯ লাখ কেন্দ্রে মোট সাত পর্বে চলে এই ভোটগ্রহণ। কোনো দলকে সরকার গঠন করতে হলে পেতে হবে ৫৪৩ আসনের মধ্যে ২৭২টি আসন।