পবিত্র শবে বরাত আজ

সব খবর ডেস্ক : মহিমান্বিত সৌভাগ্যের রজনী, পবিত্র শব-ই-বরাত আজ (মঙ্গলবার) মুসলমানদের জীবনে মহান আল্লাহ যে কয়টি রাতকে শ্রেষ্ঠত্ব দিয়েছেন, লাইলাতুল বরাত বা শব-ই-বরাত তার একটি বলে মনে করা হয়।

রাতভর ইবাদত-বন্দেগীর মধ্য দিয়ে মহান আল্লাহ তা’আলার অনু্গ্রহ, ক্ষমা ও রহমত প্রার্থনা করেন ধর্মপ্রাণ মুসলমানরা। সিয়াম সাধনার প্রস্তুতির এ রাতে কৃতকর্মের জন্য পরম করুণাময়ের দরবারে ক্ষমা চান তারা।

হিজরি বর্ষপঞ্জীর শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি মুসলমানদের জন্য অত্যন্ত পবিত্র ও মহিমান্বিত। মুসলমানদের জীবনে মহান আল্লাহ যে পাঁচটি রাতকে শ্রেষ্ঠত্ব দিয়েছেন শব-ই-বরাত তার একটি। পবিত্র রমজানের সিয়াম সাধনা বা আত্মসংযমের প্রস্তুতি হিসেবেই শবে বরাতের রাতটি মুসলমানদের কাছে গুরুত্বপূর্ণ।

ধর্মপ্রাণ মুসলমানদের বিশ্বাস, মহান আল্লাহ তাআলা এ রাতে বান্দাদের জন্য অশেষ রহমতের দরজা খুলে দেন।

জীবনের ভুল-ভ্রান্তি, পাপ-তাপের জন্য পরম করুণাময়ের কাছে কাছে মুসলমানরা ক্ষমা প্রার্থনা করেন। রাতভর নফল নামাজ, জিকির আসকার, পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিনম্র প্রার্থনা করেন ভবিষ্যত জীবনের পরিশুদ্ধতার জন্য।

মসজিদগুলোতে সন্ধ্যার পর থেকেই চলে মিলাদ, দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাত। গভীর রাত পর্যন্ত ইবাদত-বন্দেগীতে মগ্ন থাকেন মুসল্লিরা। নফল রোজাও রাখেন অনেকে।

এছাড়া প্রয়াত আত্মীয়-স্বজনের কবর জিয়ারত করে তাদের আত্মার শান্তি কামনা করে দোয়া করা হয়।

সব খবর/ ঢাকা/ ১ মে ২০১৮/ লিটন