জেনে নিন গুড় খাওয়ার উপকারিতা

স্বাস্থ্য ডেস্ক : আমাদের দেশে খেজুর গুড়, আখের গুড় বেশ জনপ্রিয়। গুড় স্বাস্থ্যের জন্য বিশেষ উপকারী। চলুন দেখে নেই গুড়ের নানা উপকারিতার কথা।

শরীরে হজম সহায়ক এনজাইম উদ্দীপ্ত করে হজমে সহায়তা করে গুড়। এতে কোষ্ঠকাঠিন্য দূর হয়।

কফ, ঠান্ডা, ফ্লু থেকে দূরে থাকতে গুড় খেতে পারেন। কুসুম গরম পানিতে গুড় মিশিয়ে পান করুন। চায়ের সাথে চিনি না মিশিয়ে গুড় মিশিয়ে পান করুন। এতে ঠান্ডার সমস্যা থেকে রক্ষা পেতে পারেন।

লিভার থেকে ক্ষতিকর টক্সিন দূর করে লিভার পরিষ্কার রাখতে গুড় উপকারী ভূমিকা পালন করে। শরীর থেকে ক্ষতিকর উপাদান দূর করতে চাইলে পরিমাণ মতো গুড় খান।

বিভিন্ন ফ্যাক্টরি বা কয়লাখনিতে বায়ুদূষণ হয় এমন এলাকার শ্রমিকদের জন্য গুড় খাওয়ার পরামর্শ দেন ডাক্তাররা।

গুড়ের বড় একটি উপকারিতা হলো এটি রক্ত পরিষ্কার করে। রক্তে হিমোগ্লোবিন বাড়াতে সহায়তা করে। নিয়মিত অল্প পরিমাণে গুড় খেলে রক্ত পরিষ্কার হয়।

রজঃস্রাবজনিত জটিলতা, পিরিয়ডের আগে পেট ব্যথা দূর করতে নারীরা গুড় খেতে পারেন।কেননা গুড়ে আয়রন থাকে। রক্ত শূন্যতা কমায়। পাকস্থলীর জন্যও গুড় উপকারী। তাপমাত্রা সঠিক রেখে পাকস্থলীকে সুস্থ  রাখে গুড়।

গুড়ে পটাশিয়াম থাকে, যা শরীরে এসিডের পরিমাণ ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এতে করে শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। নিয়মিত গুড় খেলে শ্বাস-প্রশ্বাসজনিত রোগ অ্যাজমা, ব্রঙ্কাইটিস দূর হয়। চিনি খেলে কিছুক্ষণ পর শক্তি অনুভব হয়, তবে তা ক্ষতিকর।

তবে অতিরিক্ত গুড় খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

সূত্র : ইন্টারনেট।

সব খবর/ ঢাকা/ ৯ মার্চ ২০১৮/ লিটন