জালালাবাদ এসোসিয়েশন, অস্ট্রেলিয়া’র আত্মপ্রকাশ

অস্ট্রেলিয়ায় বসবাসরত সিলেট বিভাগের প্রবাসীদের নিয়ে গঠিত হয়েছে জালালাবাদ এসোসিয়েশন, অস্ট্রেলিয়া নামের একটি সামাজিক সংগঠন। দেশটির রাজধানী সিডনির লাকেম্বার প্যারি পার্কস্থ অস্ট্রেলিয়ান ন্যাশনাল স্পোর্টস ক্লাব-এ গত ৮ আগস্ট এ সংক্রান্ত একটি সভা হয়। এতে সিলেটের উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী উপস্থিতি ছিলেন।

ওই সভায় ড. হুমায়ের চৌধুরী রানাকে আহবায়ক, সাইফুল কাজী মাসুমকে সদস্য সচিব এবং ৭ জনকে যুগ্ম আহ্বায়ক করে ৩৭ সদস্য বিশিষ্ট একটি কমিটিও ঘোষণা করা হয়।

ড. হুমায়ের চৌধুরী রানার পরিচালনায় উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন- শেরওয়ান জামান, ড. ফয়সাল আহমেদ, মোঃ আব্দুল খালেক, ড. আউবুর রহমানসহ অনেকেই। বক্তারা অস্ট্রেলিয়ায় বসবাসরত সিলেট প্রবাসীদের স্বার্থ সংরক্ষণ, সামাজিক ও মানবিক দায়িত্ববোধ সৃষ্টি এবং সিলেটী ভাষা চর্চাসহ বিভিন্ন উন্নয়নমূলক পরিকল্পনা তুলে ধরে বক্তব্য রাখেন।

নতুন এই সংগঠন গঠনে ভূমিকা রাখার জন্য সভায় ড. হুমায়ের চৌধুরী রানা, শেরওয়ান জামান, ড. ফয়সাল আহমেদ, মোঃ আব্দুল খালেক, সাইফুল কাজী মাসুম, নূর উদ্দিন ও ফাইজ আহমেদ শিপলু’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

গত ১৫ আগস্ট লাকেম্বাস্থ মাতাম আল-এরাবিয়া রেস্টুরেন্টের সম্মেলন কক্ষে সংগঠনের আহ্বায়ক ড. হুমায়ের চৌধুরী রানার সভাপতিত্বে জালালাবাদ এসোসিয়েশন, অস্ট্রেলিয়া’র প্রথম কার্যকরী সভা অনুষ্ঠিত হয়েছে। উপরোক্ত সভায় উপস্থিত বক্তারা এসোসিয়েশনের ভবিষ্যৎ রূপরেখা নিয়ে বিভিন্ন গঠনমূলক বক্তব্য রাখেন।

সভায় সর্বসম্মতিক্রমে ৫ জন সদস্যকে যুগ্ম আহ্বায়ক পদে উন্নিত করাসহ আরও নতুন ৪ (চার) জন সদস্য অন্তর্ভুক্তির অনুমোদন দানের মাধ্যমে সর্বমোট ৪১ সদস্য বিশিষ্ট জালালাবাদ এসোসিয়েশন, অস্ট্রেলিয়া পূর্ণাঙ্গ রূপে আত্মপ্রকাশ করলো।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ায় বাংলাদেশের বিভিন্ন এলাকা ভিত্তিক সংগঠন থাকলেও দীর্ঘদিনের প্রত্যাশা ছিল অস্ট্রেলিয়ায় বসবাসরত সিলেট বিভাগের সর্বস্তরের বাসিন্দাদের নিয়ে সমস্ত অস্ট্রেলিয়াভিত্তিক একত্রিভূত একটি সামাজিক সংগঠন প্রতিষ্ঠার। জালালাবাদ এসোসিয়েশন, অস্ট্রেলিয়া গঠনের মধ্যদিয়ে সেই প্রত্যাশা পূরণ হলো।