জাতিসংঘের বিশেষ দূতকে দেশ ছাড়ার নির্দেশ সোমালিয়ার

জাতিসংঘের এক শীর্ষ কর্মকর্তাকে সোমালিয়া ছাড়ার নির্দেশ দিয়েছে দেশটির সরকার। রাষ্ট্রীয় সার্বভৌমত্বে হস্তক্ষেপের অভিযোগ এনে জাতিসংঘের ওই কর্মকর্তাকে সোমালিয়া ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। দেশটিতে জাতিসংঘ সমর্থিত নিরাপত্তা বাহিনীর কর্মকাণ্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন সংস্থাটির ওই কর্মকর্তা।

মঙ্গলবার এক বিবৃতিতে সোমালিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সোমালিয়ায় নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত নিকোলাস হ্যাসমের দরকার নেই এবং তিনি এই দেশে কাজ করতে পারেন না। দেশটিতে তার অবস্থান এবং কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, সোমালিয়ায় নিযুক্ত জাতিসংঘের কার্যালয়ের যথাযথ নিয়ম-নীতি প্রকাশ্যে লঙ্ঘনের দায়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত ৩০ ডিসেম্বর সোমায়িলার নিরাপত্তা মন্ত্রণালয়ের মন্ত্রীর কাছে এক চিঠিতে উদ্বেগ প্রকাশ করেন হ্যাসম। চিঠিতে দেশটির জঙ্গিগোষ্ঠী আল শাবাবের সাবেক নেতা মুখতার রোবোকে জাতিসংঘ সমর্থিত সোমালি নিরাপত্তা বাহিনীর গ্রেফতারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন তিনি।

দেশটির নির্বাচনে আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী হিসেবে লড়াইয়ের ঘোষণা দিয়েছিলেন সাবেক আল শাবাব নেতা মুখতার। তবে দেশটির সরকার গত মাসে তার নির্বাচনে অংশ নেয়াকে অবৈধ ঘোষণা করে।

সোমালিয়ার অভ্যন্তরীণ নিরাপত্তা মন্ত্রণালয় বলছে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রাজধানী বাইদোয়া শহরে তিনি যোদ্ধা ও অস্ত্র সমাবেশ ঘটাচ্ছেন। এই অঞ্চলের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচনে লড়াই করছেন তিনি। অবৈধ অস্ত্রের যোগান ও যোদ্ধাদের আশ্রয় দেয়ার দায়ে তাকে গ্রেফতার করা হয়েছে।

জাতিসংঘের শীর্ষ এই কর্মকর্তাকে সোমালিয়া সরকার দেশ ত্যাগের নির্দেশ দিলেও এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে সংস্থাটির কোনো মন্তব্য পাওয়া যায়নি।