কম্পিউটারের গতি ফাস্ট করার ৫টি গোপন সূত্র

প্রযুক্তি ডেস্ক: বর্তমান সময়ে কম্পিউটার ছাড়া কোন কিছু কল্পনা করা সম্ভব না। যে কোন পেশার মানুষ হোক না কেন, কম্পিউটার ছাড়া যেন পরিপূর্নতা  পায় না। নিত্যপ্রয়োজনীয় কাজ করতে, মুভি, গান, গ্রাফিক্স ইত্যাদি  কাজে কম্পিউটার ছাড়া একবারেই চলে না।  দীর্ঘদিন কম্পিউটার চালানোর ফলে একসময় আমাদের সেই যন্ত্রটির গতি আর আগের মতো থাকে না। অনেক স্লো হয়ে যায়।

তাহলে চলুন জেনে নেই কিভাবে আপনার কম্পিউটারকে সুপার ফাস্ট করে তুলবেন।

১. অপ্রয়োজনীয় প্রোগ্রাম দূর করুনঃ

কোন প্রোগ্রাম ইনস্টল করার সময় অনেক অপ্রয়োজনীয় প্রোগ্রাম এর সাথে সাথে ইনস্টল হয়ে যায়। যা আপনার পিসির পার্ফর্মেন্স কমিয়ে দিতে পারে। তাই আগে অপ্রয়োজনীয় প্রোগ্রাম দূর করুন। এজন্য আপনার পিসির Start মেনু হতে control প্যানেলে যান। সেখান থেকে Programs and Features এ গিয়ে অনাকাংখিত প্রোগ্রামগুলো রিমুভ করেন।

২. অপ্রয়োজনীয় জাঙ্ক ফাইল দূর করেনঃ

কম্পিউটার চালানোর সময় নানা রকম অনেক অপ্রইয়োজনীয় ফাইল নিজে নিজেই সৃষ্টি হয়, যা আমাদের পিসির গতি অনেকাংশে কমিয়ে দেয়। এই অপ্রয়োজনীয় ফাইলগুলো ডিলিট করতে Run এ গিয়ে prefetch , %temp%, temp লিখে এন্টার চাপুন এবং সকল ফাইল ডিলিট করুন।

৩. Browsing History এবং Cooky দূর করেনঃ

ব্রাউজিং হিস্টোরি এবং কুকিসমূহ র্যামে জমা হয়ে র্যামে গতি কমিয়ে দিতে পারে। তাই প্রতিদিন ব্রাউজিং হিস্টোরি এবং কুকিসমূহ ডিলিট করুন। এজন্য যেকোন ব্রাউজার খুলে Shift+Ctrl+Delete চাপে সবকিছু ডিলিট করে দিন

৪. থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার করুনঃ

পিসির গতি বৃদ্ধি করতে ব্যবহার করার জন্য থার্ড পার্টি সফটওয়্যার হিসেবে CCleaner একটি চমৎকার সফটওয়্যার।

৫. পিসিকে ভাইরাস, মালওয়্যার, স্পাইওয়্যার  মুক্ত রাখুনঃ

ভাইরাস আপনার পুরো পিসি ধ্বংস করে দিতে পারে। সেই সাথে আপনার প্রয়োজনীয় সব ফাইলও শেষ করে দিতে পারে। এর জন্য ভালমানের এন্টি ভাইরাস ব্যবহার করতে পারেন। মালওয়্যার, স্পাইওয়ার এবং সর্টকাট ভাইরাস ইত্যাদি বেশিরভাগ ছড়ায় পেনড্রাইভ হতে। পেনড্রাইভের ভাইরাস হতে পিসিকে মুক্ত রাখে ব্যবহার করতে পারেন USB Disk Security.

 

সব খবর/ প্রযুক্তি ডেস্ক/ ১৮ ফেব্রুয়ারি ২০১৮/ আসাদ লিমন