ঐক্য প্রক্রিয়ার বিকল্প মিছবাহ’র জোট

প্রবীণ আইনজীবী ড. কামাল হোসেন ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীদের নেতৃত্বে যুক্তফ্রন্টের পাল্টা জবাব দিতে নতুন জোটের আত্মপ্রকাশ ঘটেছে। শনিবার দুপুরে রাজধানীর হোটেল ইম্পেরিয়ালে সংবাদ সম্মেলন করে নতুন এই জোটের আত্মপ্রকাশ হয়।

‘ইসলামিক ডেমোক্রেটিক অ্যালায়েন্স’ নামের এই জোটে নাম সর্বস্ব ও অনিবন্ধিত ১৪টি দলসহ তরিকত ফেডারেশন রয়েছে। চেয়ারম্যান হিসেবে এই জোটের নেতৃত্ব দিবেন সরকারপন্থী আলেম মাওলানা মিছবাহুর রহমান চৌধুরী।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তরিকতের মহাসচিব ও নতুন জোটের কো-চেয়ারম্যান লায়ন এমএ আউয়াল এমপি বলেন, ‘রাজনৈতিক অঙ্গনে অস্থিরতা দেখা দিয়েছে। নির্বাচন সামনে রেখে বসন্তের কোকিলদের হাকডাক দেশবাসী ভালো চোখে দেখছে না। দেশের প্রধান বিরোধী দল বিএনপি দায়িত্বশীল ভূমিকা পালনে ব্যর্থ হয়েছে। জামায়াতে ইসলামী তাদের মিত্রদের নিয়ে নতুন তাণ্ডব সৃষ্টির গোপন চেষ্টা চালাচ্ছে।’

তিনি বলেন, ‘দেশের এই অবস্থায় ইসলামী দলগুলোকে নিয়ে ঐক্যবদ্ধ এ প্ল্যাটফর্ম নতুন কর্মসূচি নিয়ে মাঠে থাকবে।’

তবে আগের মতোই এই জোট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে সমর্থন দিয়ে যাবে বলে ঘোষণা দেন এমএ আউয়াল।

এ সময় আরো উপস্থিত ছিলেন, নতুন জোটের চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী, মহাসচিব অ্যাডভোকেট নুরুল ইসলাম খানসহ ১৫টি দলের শীর্ষ নেতারা।

জোটের অন্তর্ভুক্ত ১৫টি দল হলো, তরিকত ফেডারেশন, বাংলাদেশ ইসলামী ঐক্যজোট, গণতান্ত্রিক ইসলামিক মুভমেন্ট, বাংলাদেশ ইসলামিক পার্টি, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশ ডেমোক্রেটিক ফ্রন্ট, বাংলাদেশ ডেমোক্রেটিক ফোরাম, বাংলাদেশ গণকাফেলা, বাংলাদেশ জনসেবা আন্দোলন, বাংলাদেশ জমিয়তে দারুস সুন্নাহ, বাংলাদেশ পিপলস ডেমোক্রেটিক পার্টি, বাংলাদেশ ইসলামী পেশাজীবী পরিষদ, বাংলাদেশ মানবাধিকার আন্দোলন, ন্যাশনাল লেবার পার্টি ও ইসলামী ইউনিয়ন বাংলাদেশ।