ঈদের পর চালু হবে পাবনা-মাঝগ্রাম রেলপথ

পার্থ হাসান, পাবনা : অবশেষে দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটছে পাবনাবাসীর। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে আগামী রোজার ঈদের পর সাধারণের জন্য খুলে দেয়া হবে পাবনা-মাঝগ্রাম রেলপথ। বুধবার পাবনার নবনির্মিত রেলওয়ে স্টেশনে পর্যবেক্ষণ ট্রেনের পরীক্ষামূলক যাত্রা শেষে পাবনা সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স এ প্রত্যাশার কথা জানান।

এর আগে, বুধবার সকালে পাবনার পাকশী পশ্চিমাঞ্চল রেলওয়ে বিভাগের একটি পরীক্ষামূলক ট্রেন রেলপথ মন্ত্রণালয় এর একটি প্রতিনিধিদল নিয়ে পাকশী থেকে পাবনার উদ্দেশ্যে ছেড়ে আসে। কোন ধরণের প্রতিবন্ধকতা ছাড়াই বেলা ১২ টার দিকে পাবনা স্টেশনে পৌছায়। পরীক্ষামূলক এ ট্রেনের যাত্রা পর্যবেক্ষণ শেষে পর্যবেক্ষক দল সন্তোষ প্রকাশ করেছেন।

রেলপথ মন্ত্রণালয় এর সরকারী পরিদর্শক খোন্দকার শহিদুল ইসলাম, পশ্চিমাঞ্চল রেলওয়ে বিভাগের ডি আর এম অসীম কুমার তালুকদার সহ রেলবিভাগের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

পরিদর্শন শেষে গোলাম ফারুক প্রিন্স এমপি বলেন, স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধুর নির্দেশে পাবনায় রেলপথ নির্মাণের কাজ শুরু হয়। বঙ্গবন্ধু হত্যার পর বন্ধ হয়ে যায় পাবানাবাসীর স্বপ্নের এ প্রকল্প। বর্তমান আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর পাবনায় রেলপথ নির্মাণের কাজ শুরু করে।

এখন, প্রকল্পের পাবনা পর্যন্ত অংশের কাজ শেষ হয়েছে। ঢালারচরে সম্প্রসারণের কাজ ও দ্রুত গতিতে চলমান। ঈদের পর এক মাসের মধ্যেই পাবনা থেকে রাজশাহী ট্রেন চলাচল শুরু হবে।

রেলপথ মন্ত্রনালয়ের সরকারী পরিদর্শক খোন্দকার শহিদুল ইসলাম জানান, মাঝগ্রাম থেকে পাবনা পর্যন্ত অবকাঠামো নিয়ে আমরা সন্তুষ্ট। কিছু কিছু যায়গায় লেভেল ক্রসিং গেটের কাজ চলমান। লোকবল নিয়োগ শেষে দ্রুততম সময়ে এ রুটে রেল চালু করা হবে।

পাবনা জেলার ১১টি থানার মধ্যে ৩টি থানার অল্প সংখ্যক মানুষ রেলপথ সুবিধা পেলেও জেলার মোট জনসংখ্যার বিরাট একটি অংশ এ সুবিধা থেকে বঞ্চিত ছিল। এ রেলপথ নির্মাণের দাবি ছিল পাবনাবাসীর দীর্ঘ দিনের। সেই অপেক্ষার পালা শেষ হতে চলছে। এখন রেল ভ্রমণের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন শহরবাসী।

সব খবর/ পাবনা/ ৩০ মে ২০১৮/ লিটন