আর কত ঘুষ খাবেন, পাউরুটিতো একপিছই খান: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এনবিআর কর্মকর্তাদের উদ্দেশ্য বলেছেন, আর (ঘুষ) কত খাবেন। সকাল বেলা পাউরুটিতো একপিছই খান। আগে টাকার অভাবে খেতে পারে নাই। এখন টাকা থাকলে রোগ-শোকের কারণে একপিছের বেশি খেতে পারেন না।
মঙ্গলবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আসছে বাজেট উপলক্ষ্যে অনুষ্ঠিত জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৪০তম সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। সভা সঞ্চালনা করেন এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন। সভায় দেশের শীর্ষ ব্যবসায়ীসহ এনবি আরের আয়কর, ভ্যাট ও কাস্টমসের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, এবারের বাজেটে থেকেই ঘোষণা আসবে হয়রানি মুক্ত হবে আয়কর এলাকা। আমি এনবিআর চেয়ারম্যানকে বলে দিয়েছি আপনি যত খুশি ভ্যাট/কর নেন। কিন্তু একজন লোকও যাতে ব্যাথা না পান। কেউ যাতে আমার কাছে কোনো অভিযোগ নিয়ে না আসে।

উপস্থিত ব্যবসায়ী ও এনবিআর কর্মকর্তাদের উদ্দেশ্যে মুস্তফা কামাল বলেন, নবী করিম (স). বলেছেন, ঘুষ খেওনা ও ঘুষ দিওনা। ঘুষ খেলে ও ঘুষ দিলে উভয়কেই জাহান্নামে যেতে হবে। আজ থেকে আপনারা কেউ ঘুষ খাবেন না। ঘুষি দিবেনও না। তিনি বলেন, এনবিআর ও অর্থ মন্ত্রণালয়ে যেকোনো অভিযোগ জানাতে একটি ফোন নম্বর থাকবে। সেখানে ২৪ ঘন্টা লোক থাকবে। কারো বিরুদ্ধে কোনো অভিযোগ আসলে কোনো কোর্ট-কাচারি লাগবে না। ৭ দিনের মধ্যেই আমি অ্যাকশন নিব।