আরাফাতের ময়দানে হঠাৎ প্রচন্ড ঝড়-বৃষ্টি

হজের দ্বিতীয় দিনে বিকালে সৌদি আরবে আরাফাতের ময়দানে হঠাৎ প্রচন্ড ঝড়-বৃষ্টি শুরু হয়। এসময় আরাফাতের ময়দানে আশ্রয়ের সন্ধানে ছুটোছুটি করতে দেখা যায় হাজিদের।
সারা শহরে ঝড় ও বজ্রবৃষ্টিতে হঠাৎ করেই সমস্যায় পড়েন হাজিরা। সৌদি সংবাদ মাধ্যম খালিজ টাইমস শনিবার বিকালে এ তথ্য জানায়। ঝড়-বৃষ্টির ভিডিও টুইটারে টুইটও করে।
শনিবার (১০ আগস্ট) জোহরের আজানের পর হজের খুতবা পড়েন শাইখ ড. মুহাম্মদ বিন হাসান আল শাইখ। জোহর-আসর একসঙ্গে আদায় করে সূর্যাস্ত পর্যন্ত আরাফাতের ময়দানে অবস্থান করার কথা ছিল হাজিদের। দুপুর আড়াইটা পর্যন্ত অত্যন্ত গরম আর আর্দ্র আবহাওয়া ছিল এই এলাকায়। হঠাৎ করেই বজ্রপাত ও বিদ্যুৎ চমকের মধ্য দিয়ে প্রবল ঝড়-বৃষ্টি শুরু হয়।
এর আগে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত আরাফাতের ময়দানে আজ শনিবার সারা বিশ্ব থেকে আসা লাখ লাখ মুসলমান জড়ো হয়। আরাফাতের ময়দানে অবস্থান করাই হজের মূল আনুষ্ঠানিকতা। লাখ লাখ হাজির কণ্ঠে আরাফাতের ময়দানে আজ ধ্বনিত হবে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্দা ওয়ান নি’মাতা লাকা ওয়াল মুল্ক, লা শারিকা লাক।’ (আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্য তোমার)।