আজ ফাইনালে মুখোমুখি বাংলাদেশ-ভারত

এশিয়ার ক্রিকেটে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে আজ দুবাইয়ে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। ম্যাচটি ঘিরে দুই দেশের ক্রিকেট ভক্তদের মাঝে রয়েছে বাড়তি উচ্ছ্বাস ও উন্মাদনা। কারণ ২০১৫ সালের বিশ্বকাপের পর থেকে বাংলাদেশ-ভারত ম্যাচ মানেই অন্যরকম লড়াই।

বাংলাদেশ সময় আজ শুক্রবার বিকেল ৫ টা ৩০ মিনিটে দুবাই ইন্টারন্যাশন্যাল স্টেডিয়ামে খেলাটি শুরু হবে।
মুখোমুখি লড়াইয়ে সবশেষ পাঁচ ম্যাচের মধ্যে ৩টিতে ভারত ও ২টিতে বাংলাদেশ জয় পেয়েছে। আর বিভিন্ন দলের বিপক্ষে শেষ পাঁচ ম্যাচের মধ্যে ৪টিতে জয় ও ১টিতে ড্র করেছে ভারত। অপরদিকে বাংলাদেশ শেষ ৫ ম্যাচে ৩টিতে জয় ও ২টিতে হারের স্বাদ পেয়েছে।

বাংলাদেশের হয়ে আজ ম্যাচ পরিবর্তনের নায়ক হতে পারেন মুস্তাফিজ ও মুশফিকুর রহিম। আর ভারতের হয়ে মূল ভূমিকা পালন করতে পারেন রোহিত শর্মা, শেখর ধাওয়ান ও জাসপ্রিত বুমরাহ।

অন্যদিকে এশিয়া কাপের ইতিহাসে এখনও পর্যন্ত ভারতের সাথে ওয়ানডে টুর্নামেন্ট বাংলাদেশের দেখা হয়েছে ১১ বার। এর ভিতরে ১০ বারই জয় পেয়েছে ভারত। একবার বাংলাদেশ। আর এশিয়া কাপের ইতিহাসে ২০১৬ সালের ম্যাচটি হয় টি-টোয়েন্টি ফরম্যাটে। সেখানে দুই দেখায় ভারতের কাছে হারে বাংলাদেশ।

তবে এবারের ওয়ানডে ফরম্যাটের এশিয়া কাপে বাংলাদেশ অবশ্য চোট-আঘাত কাটিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে। অন্যদিকে পাকিস্তানকে হারিয়ে দারুণ উদ্দীপ্ত দেখাচ্ছে লাল-সবুজ জার্সিধারীদের। অতীতের হতাশার স্মৃতি থাকলেও এবারের ফাইনালে শিরোপায় চুমু দেয়ার খুব সম্ভাবনা রয়েছে।