শুভর দুই নায়িকা

দুটি ভিন্ন ধরনের গল্প নিয়ে এরই মধ্যে দুটি ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন আরিফিন শুভ। একটি নঈম ইমতিয়াজ নেয়ামুলের ‘জ্যাম’ আর অন্যটি গোলাম সোহরাব দোদুলের ‘সাপলুডু’ চলচ্চিত্র। যদিও পরিচালক দোদুল বলছেন এই ছবির নাম এখনো চূড়ান্ত হয়নি। এই দুই ছবিতে শুভ অভিনয় করছেন পূর্ণিমা ও বিদ্যা সিনহা মিমের সঙ্গে। এদিকে ‘জ্যাম’ ছবিতে শুভর অভিনয়ের বিষয়টি নিয়ে অনেক দিন ধরে জল ঘোলা হচ্ছিল। অবশেষে নায়িকা পূর্ণিমার বিপরীতে অভিনয় করার বিষয়টি নিশ্চিত করলেন আরিফিন শুভ নিজেই। তিনি বলেন, ‘সে সময় আমি দেশের বাইরে বেশ কয়েকটি শো নিয়ে ব্যস্ত ছিলাম। আর ওই সময় আমি ছবির গল্পের অর্ধেকটা শুনেছিলাম।

শেষটা না জেনে তো ‘হ্যাঁ’ বলতে পারি না। দেশে এসে পরিচালক নঈম ইমতিয়াজ নেয়ামুল ভাই আমাকে পুরো গল্পটা শুনিয়েছিলেন। পুরো গল্প শুনে আমি মুগ্ধ। সত্যিই অসাধারণ রোমান্টিক গল্প। আমার চরিত্রটিও চমৎকার। এটা কিন্তু ৮০ বা ৯০-এর দশকের গল্প নয়। এখানে প্রেমের ব্যাখ্যাটাই অন্যভাবে করা হয়েছে। এই সময়ের লাভস্টোরি এটা। আরও স্পষ্ট করে বললে, রিয়েলিস্টিক গল্প। বর্তমান সময়ে বসবাস করে আমরা বেশকিছু বিষয় এড়িয়ে যেতে পারব না। এরমধ্যে আছে মুঠোফোন ও জ্যামের মতো ব্যাপার। মূলত এই জ্যাম নিয়েই ছবি। যানজটও যে একটা রোমান্টিক অনুষঙ্গ হতে পারে এ ছবিতে তা দেখা যাবে।’ ফেরদৌস আছেন অতিথি চরিত্রে। আর গুরুত্বপূর্ণ একটি চরিত্র করেছেন ঋতুপর্ণা। ‘জ্যাম’-এর মূল ভাবনা বরেণ্য সাংবাদিক আহমদ জামান চৌধুরীর।

কাহিনী বিন্যাস করেছেন নঈম ইমতিয়াজ নেয়ামুল ও শেলী মান্না। চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন পান্থ শাহরিয়ার। অন্যদিকে, দুই ছবিতে দুটি ভিন্ন ধাঁচের চরিত্র। এ প্রসঙ্গে জানতে চাইলে শুভ বলেন, ‘জ্যাম’ ও ‘সাপলুডু’ দুটি দুই ধাঁচের গল্প। একটি উত্তরমেরুর গল্প হলে অন্যটি হবে দক্ষিণমেরুর গল্প। একটি রোমান্টিক ধাঁচের গল্প আর অন্যটি অ্যাকশন থ্রিলার টাইপ। আর এই দুই ছবিতে আমি অভিনয় করছি দুজন প্রিয় অভিনেত্রীর সঙ্গে। অনেক দিন অপেক্ষায় ছিলাম ভালো কোনো গল্পের জন্য। তাই ‘আহারে’ ছবির পর একটা ভালো ছবির গল্পের জন্য অপেক্ষায় ছিলাম। আমরা ১৫ সেপ্টেম্বর থেকে ‘সাপলুডু’ ছবির জন্য একটি প্রস্তুতিমূলক শুটিংয়ে যাব। বাংলাদেশে এই ধরনের শুটিং মনে হয় এই প্রথম করছেন গোলাম সোহরাব দোদুল ভাই। অক্টোবর থেকে আমাদের মূল ছবির শুটিং শুরু হওয়ার কথা রয়েছে। অন্যদিকে ডিসেম্বর থেকে ‘জ্যাম’ ছবির শুটিং শুরু হওয়ার কথা আছে। আশা করছি দুটি ছবিই ভালো হবে।