যে মাইলফলকে স্টোকস চারে, সাকিব শীর্ষে

তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি মোটেও ভালো যায়নি ইংল্যান্ডের। ব্রিজটাউন টেস্টে কাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৮১ রানে হেরেছে স্বাগতিকেরা। হারলেও এই ম্যাচে একটি মাইলফলক ছুঁয়েছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ৩৪ রান করে টেস্টে ৩ হাজার রানের মাইলফলক ছুঁলেন তিনি। ক্যারিয়ারের ৫০তম টেস্টে এসে এই মাইলফলকটির দেখা পেলেন স্টোকস। এতে স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে, টেস্টে ন্যূনতম ৩ হাজার রান ও এক শ উইকেট নেওয়া অলরাউন্ডারদের মধ্যে স্টোকস-ই কি দ্রুততম? আর তিনি না হলে কে সেই কুশলী ভাগ্যবান?

টেস্টে সবচেয়ে কম ম্যাচ খেলে ন্যূনতম ৩ হাজার রান ও ১০০ উইকেট নেওয়ার তালিকায় স্টোকস চতুর্থ। তিনে আছেন টনি গ্রেগ (৪৯ ম্যাচ) আর দুইয়ে স্যার গারফিল্ড সোবার্স (৪৮)। আর শীর্ষে? সেটি দুই বছর আগে ওয়েলিংটন টেস্টে করে দেখিয়েছেন সাকিব আল হাসান। সেই টেস্টে ২১৭ রানের দুর্দান্ত ইনিংসটি দিয়ে ৩ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ফেলেন বাংলাদেশের এ তারকা অলরাউন্ডার। তখন সাকিবের উইকেটসংখ্যাও ১৬১। টেস্ট ক্যারিয়ারের ৪৫তম ম্যাচে এসে এই মাইলফলকটি গড়েন সাকিব। আর গত বছর দ্রুততম অলরাউন্ডার হিসেবে ৩ হাজার রান ও ২০০ উইকেট নেওয়ার রেকর্ডও নতুন করে লেখান তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে সেটি ছিল সাকিবের ক্যারিয়ারের ৫৪তম টেস্ট।

ব্রিজটাউনে একদম কাটায় কাটায় তিন হাজার রানের মাইলফলক ছুঁয়ে আউট হন স্টোকস। ইংল্যান্ডের প্রথম ইনিংসে ‘ডাক’ মারেন তিনি। সাকিব আর স্টোকসের এখানে একটি অদ্ভুত মিল রয়েছে। ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে সেই টেস্টে বাংলাদেশের প্রথম ইনিংসে সাকিবও আউট হয়েছিলেন ‘ডাক’ মেরে। আর ম্যাচের ফল? বাংলাদেশের মতো ইংল্যান্ডও তো হারল!