মানিকগঞ্জে আনন্দ উৎসবে বসন্ত বরণ

স্টাফ রিপোর্টার : বসন্ত উৎসব বাঙালির প্রাণের উৎসব। এই উৎসবকে আনন্দময় করতে মানিকগঞ্জে বর্ণাঢ্য শোভাযাত্রা, রাখী উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বসন্তে সেজেছে প্রকৃতি নতুন সাঁজে। সেই সাজ মানুষের মনেও সঞ্চারণ করেছে আনন্দ উৎসব। সেই উৎসব আরও রাঙাতে  মঙ্গলবার   সকাল ১০ টার দিকে সামাজিক সংগঠন শহীদ রফিক স্মৃতি পাঠাগারের উদ্যোগে আয়োজন করা হয় বসন্ত বরণ উৎসব। জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশ থেকে উৎসবের বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শোভাযাত্রাটি পুনরায় শহীদ মিনারের পাদদেশে গিয়ে শেষ হয়।

এরপর সেখানে বসন্ত উৎসব নিয়ে আলোচনা পর্ব ছিল। এতে বসন্ত ও প্রকৃতি নিয়ে বক্তব্য দেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) জেলার সাধারন সম্পাদক ইকবাল হোসেন।  স্কুলশিক্ষক শাহাদত হোসেন, শহীদ রফিক স্মৃতি পাঠাগারের ভারপ্রাপ্ত আহবায়ক সাইদুর রহমানসহ সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

ইকবাল হোসেন বলেন, ‘প্রকৃতির যে সম্ভার নিয়ে ফাগুন আমাদের মাঝে প্রাণের রসদ জুগিয়েছে, তা রক্ষায় অঙ্গীকার করতে হবে। প্রকৃতি, বৃক্ষ ও জল, জীবন ও তার বৈচিত্রের ওপর হুমকি আমরা মেনে নেইনি, মেনে নেবও না।’

সেই না মেনে নেওয়ার সংকল্প বুকে লালন করার উৎসাহে শহীদ রফিক স্মৃতি পাঠাগার দশমবারের মতো এবার আয়োজন করে বসন্ত বরণ উৎসব। এই উৎসবে কিশোর-কিশোরি, তরুণ-তরুণিসহ বিভিন্ন বয়সী মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশ নেয়।

আলোচনা পর্ব শেষে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে স্থানীয় বিভিন্ন সংগঠনের শিল্পীদের বসন্তের গান, নৃত্য ও আবৃত্তি উপস্থিত সকলেই উপভোগ করেন।

সব খবর/ মানিকগঞ্জ/ ১৩ ফেব্রুয়ারি ২০১৮/ লিটন