বঙ্গমাতা পদক পেলেন ৪ নারী ও জাতীয় নারী ফুটবল দল

দেশের বিভিন্ন ক্ষেত্রে নারীদের অসামান্য অবদানের জন্য সর্বোচ্চ সম্মাননা ‘বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিব পদক-২০২৩’ প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলতি বছর এ পদক পেয়েছেন চার বিশিষ্ট নারী ও জাতীয় নারী ফুটবল দল। বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে তাদের এ পদক দেওয়া হয়।

মঙ্গলবার (৮ আগস্ট) সকালে রাজধানীর ওসমানী মিলনায়তনে ‘বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উদযাপন’ ও ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ পদক এবং আর্থিক অনুদানের চেক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বছর রাজনীতিতে একজন, শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রে দুজন এবং গবেষণায় একজনসহ মোট চারজন বিশিষ্ট নারী ও বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলকে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক ২০২৩’ প্রদান করা হয়।

রাজনীতিতে অ্যাডভোকেট সাহারা খাতুন (মরনোত্তর), গবেষণায় অনুজীব বিজ্ঞানী ড. সেঁজুতি সাহা, শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রে অণিমা মুক্তি গোমেজ ও মোছা. নাছিমা জামান ববি এবং বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল পেয়েছেন এই সম্মাননা।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেছা ইন্দিরা। বঙ্গমাতার জীবনভিত্তিক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. তানিয়া হক।

উল্লেখ্য, বঙ্গমাতার অবদানকে চিরস্মরণীয় করার লক্ষ্যে প্রতি বছর আটটি ক্ষেত্রে নারীদের অবদানের স্বীকৃতি স্বরূপ সর্বোচ্চ ৫ জনকে ‘বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিব’ জাতীয় পদক দেওয়া হয়।