নোয়াখালীতে বৃহত্তম গান্ধী ভাস্কর্য

ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী নোয়াখালীতে পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার জেলার সোনাইমুড়ী উপজেলার জয়াগ গান্ধী আশ্রম ট্রাস্ট ক্যাম্পাসে দেশের বৃহত্তম গান্ধী ভাস্কর্য উন্মোচন করা হয়।

পরে ‘বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে গান্ধী দর্শনের প্রাসঙ্গিকতা’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী।

গান্ধী আশ্রম বোর্ড অব ট্রাস্টিজের ট্রাস্টি ও নোয়াখালী জেলা প্রশাসক তন্ময় দাসের সভাপতিত্বে ও পরিচালক রাহা নব কুমারের পরিচালনায় অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামান।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- পুলিশ সুপার মো. ইলিয়াছ শরীফ, আশ্রমের সেক্রেটারি ঝর্ণা ধারা চৌধুরী ও কলকাতা-নোয়াখালী শান্তি-সম্প্রীতি-মৈত্রী যাত্রার টিমলিডার চন্দন পাল।

সকালে মহাত্মা গান্ধীর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও উদ্বোধনী সংগীতের মধ্য দিয়ে দিনব্যাপী অনুষ্ঠান শুরু করা হয়। অনুষ্ঠান শেষে গান্ধী আশ্রম ট্রাস্ট ক্যাম্পাসে নির্মিত দেশের বৃহত্তম গান্ধী ভাস্কর্যের উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে শান্তি-সম্প্রীতি-মৈত্রী যাত্রায় ভারতের বিভিন্ন প্রদেশের গান্ধী অনুসারী ১৯ জন ভক্ত সম্প্রতি বাংলাদেশে আসেন। তারা মাহাত্মা গান্ধীর সার্ধশত জন্মবার্ষিকী ও আন্তর্জাতিক অহিংসা দিবসে অংশগ্রহণ করেন।