এবার চালও দেওয়া হবে ফ্যামিলি কার্ডধারীদের : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, জুলাই থেকে টিসিবির ফ্যামিলি কার্ডধারী এক কোটি ব্যক্তিকে তেল, চিনি ও মসুর ডালের পাশাপাশি ৫ কেজি করে চালও দেওয়া হবে।

মঙ্গলবার (১৩ জুন) রাজধানীর তেজগাঁওয়ে ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের পরিবারের মাঝে জুন মাসে দেশব্যাপী টিসিবির পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

টিপু মুনশি বলেন, টিসিবির মাধ্যমে প্রতি মাসে আমরা এক কোটি পরিবারকে তেল, চিনি, মসুর ডাল এবং রমজান মাসে ছোলা ও খেজুর বিতরণ করে থাকি। কিন্তু জুলাই মাস থেকে প্রতি কার্ডের বিপরীতে ৫ কেজি করে চাল দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বৈশ্বিক পরিস্থিতির কারণে দেশে দ্রব্যমূল্য কিছুটা ঊর্ধ্বগতি। তারপরও আমরা মূল্য নিয়ন্ত্রণের চেষ্টা করছি। ইতোমধ্যে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে তেলের দাম কমানো হয়েছে। এছাড়া চিনি ও ডাল ছাড়াও অন্যান্য পণ্যের দাম কমানোর বিষয়ে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা চলছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, টিসিবির কার্ড স্মার্ট করার কাজ চলমান রয়েছে। এ কাজ সম্পন্ন হলে যে কোনো অনিয়ম রোধ করা সম্ভব হবে। শুধু ঢাকাতেই নয়, দেশব্যাপী সব কার্ডই স্মার্ট কার্ডে রূপান্তর করা হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, করোনা পরবর্তী ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে বিশ্বব্যাপী সংকট সৃষ্টি হয়েছে। যতদিন পর্যন্ত এই পরিস্থিতি স্বাভাবিক না হবে ততদিন আমরা টিসিবির মাধ্যমে পণ্য বিতরণ অব্যাহত রাখবো।

এ সময় আরও উপস্থিত ছিলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনর ২৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সফিউল্লাহ প্রমুখ।